শিরোনাম: বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক

দ্বিতীয় সারির নেতৃত্বে দুর্নীতি,বিএনপির ভাঙন দৃশ্যমান!


নিউজ ডেস্ক প্রকাশের সময় :১০ ফেব্রুয়ারি, ২০১৯ ৩:৫৩ : অপরাহ্ণ 575 Views

নেতৃত্ব শূন্যতার মধ্যে পড়েছে বিএনপি। বিএনপিতে দ্বিতীয় সারির নেতারা নেতৃত্ব দেয়ায় দলটি রাজনৈতিকভাবে চরম সংকটের সম্মুখীন হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
বিএনপির রাজনৈতিক সংকটকে নিজেদের অদূরদর্শিতার ফল হিসেবে বর্ণনা করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ও রাজনৈতিক বিশ্লেষক ড. মিজানুর রহমান বলেন, ২০০১ সালে বিএনপি যখন ক্ষমতায় আসে তখন দলটির দ্বিতীয় পর্যায়ের নেতারাই মূলত নেতৃত্ব দিয়েছিলেন। তাদের বিরুদ্ধে বর্তমানে অসংখ্য দুর্নীতির মামলা রয়েছে। তাদের অনেকেই দলকে মুখ্য করে না দেখে নিজেদের ব্যক্তিস্বার্থকে প্রতিষ্ঠা করতে নানা দুর্নীতির জালে জড়িয়ে পড়েন। এর উৎকৃষ্ট উদাহরণ দলটির কারান্তরীণ চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।
তিনি আরো বলেন, স্পষ্ট করে বলতে গেলে বিএনপির রাজনীতিতে অবিশ্বাস ও আনুগত্যের অনীহা দৃশ্যমান। ঐক্যবদ্ধ বিএনপিকে ভেঙ্গে দিয়ে নেতারা বিভিন্ন-পন্থীদের ছায়াতলে আশ্রয় খোঁজার চেষ্টা করছেন। বিএনপি নেতাদের মধ্যে দল প্রেম ও দলের প্রতি অভক্তি স্পষ্ট হয়েছে বিগত কয়েক বছরে। খালেদা-তারেকের অশুভ ছায়া বিএনপিতে ভর করেছে।
এদিকে বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শান্তনু মজুমদার বলেন, নেতৃত্বের অভাবে বিএনপি এখন পাকিস্তানিদের পরিত্যক্ত সম্পত্তিতে রূপ নিয়েছে। বিএনপি নেতারা ঋণখেলাপি এবং দখলবাজ হিসেবে নিজেদের পরিচয় করিয়ে দিয়েছেন। এবারের নির্বাচনে নেতৃত্বশূন্যতা কাটানোর জন্য ভাবমূর্তি সম্পন্ন নেতার অভাব ছিল। এর প্রেক্ষিতে বিএনপি ড. কামাল হোসেনকে নেতা মেনে ঐক্যফ্রন্ট গঠন করেছিল। ড. কামাল হোসেনের আকাশ-কুসুম কথায় বিএনপি কর্মীরা এবং আওয়ামী লীগ বিরোধী শক্তি কিছুটা চাঙ্গা হয়েছিল। সর্বোপরি বিএনপিতে এতো ব্যাপকভাবে মনোনয়ন বাণিজ্য হয়েছে যে নির্বাচনের আগেও তাদের ভাবমূর্তি ভূলুণ্ঠিত হয়ে পড়েছিল। সুতরাং ৩০ ডিসেম্বরের নির্বাচনে বিএনপির পরাজয় অবধারিত ছিল। দ্বিতীয় সারির নেতাদের লোভ-লালসা, বিভিন্ন কমিটির মনোনয়ন এবং সর্বশেষ সংসদ নির্বাচনে সীমাহীন মনোনয়ন বাণিজ্যের কারণে লজ্জাজনক পরাজয়ে সাংগঠনিকভাবে একেবারে ভেঙ্গে পড়েছে বিএনপি। সেক্ষেত্রে বিএনপির ঘুরে দাঁড়ানোটা বড় ধরনের চ্যালেঞ্জ বলা চলে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!