শান্তি-শৃঙ্খলা এবং উন্নয়নের মূল‍্যায়নে বান্দরবান জেলার অবস্থান শীর্ষে থাকতে হবেঃ মন্ত্রী বীর বাহাদুর


নিজস্ব সংবাদদাতা প্রকাশের সময় :১৩ জুন, ২০২২ ১:৩৪ : পূর্বাহ্ণ 179 Views

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন,দেশের ৬৪ জেলার মধ্যে শান্তি-শৃঙ্খলা এবং উন্নয়নের মূল‍্যায়নে বান্দরবান জেলার অবস্থান শীর্ষে থাকতে হবে।মন্ত্রী বলেন,বান্দরবান জেলা পর্যটনের দিক থেকে একটি আকর্ষণীয় জেলার মর্যাদা লাভ করেছে।একটি পর্যটন বান্ধব জেলা হিসেবে দেশ বিদেশে আরো পরিচিতির জন‍্য শহরে চলাচলকারী যানবাহনসমূহ কে শৃংখলার আওতায় আনতে হবে।কোন অবস্থাতেই ফিটনেসবিহীন এবং লাইসেন্সবিহীন গাড়ি যেন চলাচল করতে না পারে,সে জন‍্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর নজরদারি রাখতে হবে।শহরে চলাচলকারী ইজি বাইকের ড্রাইভারদের পোশাক নির্ধারণ করে দিতে হবে।

মন্ত্রী রবিবার (১২জুন) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজী সভায় সভাপতিত্ব করেন।

পার্বত‍্য মন্ত্রী বীর বাহাদুর এমপি আরো বলেন,শান্তি শৃঙ্খলা রক্ষায় শহরের উজানীপাড়া,মধ্যমপাড়াসহ বিভিন্ন এলাকায় আইন-শৃঙ্খলার উন্নয়নে রাতে পুলিশের টহল কার্যক্রম জোরদার করতে হবে।প্রতি মাসের আইন-শৃঙ্খলা কমিটির সভায় গৃহিত সিদ্ধান্তের বাস্তবায়ন সংক্রান্ত অগ্রগতি রিপোর্ট পরবর্তী সভায় পেশ করতে হবে।কাজে ব‍্যর্থতার জন্য বাস্তবায়নকারী কর্তৃপক্ষকে জবাব দিতে হবে।

মন্ত্রী বলেন,সামাজিক দায়িত্ব নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।পরিবারের ছেলেমেয়েরা কোথায় সময় কাটায় কার কার সাথে মেলামেশা করে এই ব্যাপারে অভিভাবকদেরকে খোঁজ খবর রাখতে হবে।

এছাড়া সড়ক দুর্ঘটনা এড়াতে বিপদজনক মোড়ে স্বচ্ছ গ্লাস স্থাপন,সমতল জেলা থেকে আসা গাড়িগুলোকে নীলগিরির পর না যেতে উৎসাহিত করা,গতি নিয়ন্ত্রণে রেখে গাড়ি চালানোর জন্য ম‍্যানুয়েল প্রকাশ করে বিতরণ করার উপর সভায় গুরুত্বারোপ করা হয়।

শহরে মাতাল ও পাগলের উপদ্রুপ নিয়ন্ত্রণে কার্যকর ব‍্যবস্হা নেয়ার জন‍্য মন্ত্রী জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করেন।এছাড়া ফুটপাত দখল করে ফলমূল বিক্রি বন্ধে কার্যকর নির্দেশনা জারির জন্য জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করেন।মন্ত্রী শহরে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীরও দৃষ্টি আকর্ষণ করেন।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরিজী বলেন, জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভার কার্যবিবরণী প্রতিমাসে মন্ত্রিপরিষদ বিভাগ এবং চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের দপ্তরে প্রেরণ করতে হয়।তাই এই কমিটির সদস্যদের নিয়মিত উপস্থিত থাকা খুবই জরুরী।তিনি প্রতি মাসে অনুষ্ঠিত জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভায় উপস্থিতি নিশ্চিত করতে সদস্যদের প্রতি আহ্বান জানান।

বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবি বলেছেন,বান্দরবান শহরের বিভিন্ন সড়কে ২৭৮ টি ইজিবাইক চলাচল করে।এর বেশি থাকলে সেগুলো অবৈধ।

সিভিল সার্জন জানান,গত কয়েক মাস covid-19 পজিটিভ কেইস নেই।সিভিল সার্জন বলেন,কভিড টিকার প্রথম ডোজ ৭১ শতাংশ,দ্বিতীয় ডোজ ৬৫ শতাংশ প্রদান করা হয়েছে এবং তৃতীয় ডোজের কার্যক্রম অব্যাহত রয়েছে।

বিজিবি বলিপাড়া জোনের সেক্টর কমান্ডার বলেছেন,সৌন্দর্যের কারণে রুমা উপজেলার মুনলাই পাড়া বাংলাদেশের সেরা গ্রাম হিসেবে সুখ্যাতি অর্জন করেছে।তিনি বলেন,বান্দরবান শহরকে পর্যটক বান্ধব করতে হলে প্রথমেই শহরের সৌন্দর্য বৃদ্ধি করার ওপর গুরুত্ব দিতে হবে।

বান্দরবান পার্বত‍্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাস বলেন,আগামী ২৫ শে জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের দিন ধার্য করা হয়েছে।এদিকে দেশব্যাপী আগুনের মতো বিভিন্ন অশুভ কর্মকাণ্ড অব্যাহত আছে।এ ব্যাপারে সজাগ থাকার জন্য তিনি আইন-শৃঙ্খলাবাহিনীর প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।

অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল বলেন,সীমান্তে গরু চোরাচালান বৃদ্ধি পেয়েছে। এ-সংক্রান্ত একটি মামলা বর্তমানে তদন্তনাধীন আছে। তিনি ইজিবাইক চালকদের একটি নির্ধারিত পোশাক পরিধানের প্রদক্ষেপ নেয়ার জন‍্য মালিকদের প্রতি আহ্বান জানান।

অতিরিক্ত পুলিশ সুপার ট্রাফিক আইন সম্পর্কিত বিষয়ে নিয়মিত প্রশিক্ষণ প্রদানের উপর গুরুত্বারোপ করেন।সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট উম্মে কুলসুম সহ আইন-শৃঙ্খলা কমিটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!