শিরোনাম: বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক

পাহাড়ের মিশ্র বাগান চাষী তোয় ম্রো পাচ্ছে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার


সিএইচটি টাইমস ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় :৯ সেপ্টেম্বর, ২০২২ ২:৩১ : অপরাহ্ণ 149 Views

বাণিজ্যিক ক্ষেত্রে খামার স্থাপন বিষয়ে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬ বঙ্গাব্দ’ পেতে যাচ্ছে বান্দরবানের চিম্বুক পাহাড়ের মিশ্র ফলের সফল বাগান চাষী তোয় ম্রো। আগামী (৩ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পুরস্কার তোয় ম্রো এর হা‌তে তুলে দেওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.ওমর ফারুক।পুরস্কার হিসেবে তিনি পাবেন একটি ব্রোঞ্জ,নগদ ২৫ হাজার টাকা ও একটি সনদ।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সদর উপজেলার চিম্বুক পাহাড়ের সুয়ালক ইউনিয়নের বসন্ত পাড়ার ম্রো জনগোষ্ঠীর কৃতি সন্তান তোয় ম্রো ২০০৫ সালে চিম্বুক পাহাড়ে জুম চাষ করে কোনরকম জীবন চালাতেন। এমন অবস্থায় বান্দরবান কৃষি বিভাগের প্রশিক্ষণ নিয়ে কৃষি কর্মকর্তাদের পরামর্শে বিভিন্ন রকম ফলোজে বাগানের আবাদ শুরু করেন।

পরে তিনি ধাপে ধাপে জুম চাষ ছেড়ে দিয়ে বিভিন্ন জাতের ফলের বাগান গড়ে তুলে স্বাবলম্বী হয়ে উঠেন। এখন তিনি চিম্বুক পাহাড়ের পিছিয়ে পড়া ম্রো জনগোষ্ঠীর এক সফল কৃষক।

স্থানীয় পাড়াবাসীরা জানায়,তোয় ম্রো একসময় দুবেলা দুমুঠো খাবার ও যোগার করতে পারত না। তাদের ছোটবেলায় আত্মিক অবস্থা খুবই খারাপ থাকায় পড়ালেখা করতে না পারলেও বিভিন্ন বাগান নিয়ে জ্ঞান অর্জনে সফল হয়েছেন তিনি।চিম্বুক পাহাড়ের বসন্ত পাড়ায় মিশ্র ফল বাগানে রয়েছে ড্রাগন ফল,আপেল কুল,কলা,পেঁপে,আম’সহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ।
মিশ্র ফলজ বাগান চাষী তোয় ম্রো বলেন,সরকার থে‌কে আ‌মি আ‌গেও অ‌নেক পুরস্কার পে‌য়ে‌ছি।এবা‌রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থে‌কে পুরস্কার নিতে পারবো বলে নিজেকে অনেক সৌভাগ্যবান মনে হচ্ছে। তিনি বান্দরবান কৃষি বিভাগের প্রতি কৃতজ্ঞতা জানান।এ ব্যাপারে বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.ওমর ফারুক বলেন,বাণিজ্যিক ক্ষেত্রে খামার স্থাপনে অবদান রাখার জন্য বান্দরবান সদর উপজেলা থেকে সফল মিশ্র বাগান চাষী হিসেবে তোয় ম্রোর নাম পাঠালে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬ বঙ্গাব্দ’ ট্রাস্টি বোর্ড তাকে মনোনীত করেন।

সারাদেশ থেকে এ বছরে গোল্ড মেডেল পাচ্ছেন ৫ জন, রূপক পদক পাবেন ৯ জন এবং ব্রোঞ্জ পদক পাবেন ১৮ জন।তারমধ্যে বান্দরবান জেলায় তোয় ম্রোর নাম রয়েছে।তিনি পুরস্কার হিসেবে পাবেন একটি ব্রোঞ্জ, নগদ ২৫ হাজার টাকা ও একটি সনদ।আগামী ৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র হাত থেকে পুরস্কার গ্রহণের জন্য তোয় ম্রো’কে ‌নি‌য়ে ১ তারিখে ঢাকায় রওনা দেবেন বলে জানান তিনি।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!