শিরোনাম: বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক

পার্বত্য চট্টগ্রামে বাঁশের উৎপাদন বাড়াতে চারা বিতরণ


প্রকাশের সময় :১ জুলাই, ২০১৮ ১:৩৯ : পূর্বাহ্ণ 636 Views

সিএইচটি নিউজ ডেস্কঃ-পার্বত্য চট্টগ্রামে বাঁশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২৩ কোটি ৭৮ লক্ষ টাকা ব্যয়ে উন্নয়ন বোর্ডের অর্থ্য়ানে বাঁশ উৎপাদন প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় তিন পার্বত্য জেলায় ১৩ হাজার বাঁশের বাগান সৃজন করা হবে।

এছাড়া ৪২২০ পরিবারের মাঝে ২৮ লাখ ৬০ হাজার বাঁশের চারা বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে।

শনিবার সকালে পার্বত্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বান্দরবান উন্নয়ন বোর্ডর কার্যালয়ে প্রকল্পের কৃষকদের মাঝে বাঁশের চারা বিতরণ করেন।

প্রকল্প পরিচালক শাহিনুর ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, উন্নয়ন বোর্ডের সদস্য ও প্রকল্প পরিচালক হারুনুর রশিদ, প্রকল্প পরিচালক আবদুল আজিজ, নির্বাহী প্রকৌশলী ইয়াসির আরাফাত প্রমুখ।

বক্তরা বলেন, পরিবেশ বিপর্যয় ও ব্যাপক হারে বাঁশ নিধনের কারণে পার্বত্য চট্টগ্রামে বাঁশের উৎপাদন আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে।

পাহাড়ে বাঁশের উৎপাদন বাড়ানোর পাশাপাশি অনগ্রসর জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে বাঁশ উৎপাদন প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এর ফলে বাশের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি পরিবেশ রক্ষা রক্ষা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

কার্যালয় সূত্রে জানা গেছে, বান্দরবানে ১৬০০, খাগড়াছড়িতে ১৩৬০ ও রাঙ্গামাটিতে ১২৬০ উপকারভোগীদের মাঝে চারা বিতরণ করা হবে। এর মধ্যে ওরা বাশ, মিতিঙ্গা বাঁশ, মুলি বাঁশ, বাইজ্যা প্রজাতির সাড়ে ১০ লক্ষ বাঁশের চারা বিতরণের রয়েছে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!