বুলেটে বঙ্গবন্ধুর আদর্শ মোছা যায় না: কোবিন্দ


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :১৯ ডিসেম্বর, ২০২১ ৯:১৬ : অপরাহ্ণ 213 Views

সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যাকারীরা বুঝতে পারেনি বুলেট ও সহিংসতা বঙ্গবন্ধুর আদর্শ মুছে দেয়া যায় না বলে মন্তব্য করেছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি।

পরে সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সব দেশের সঙ্গে বন্ধুত্ব রেখেই অর্থনীতির চাকা সচল রাখতে চায় বাংলাদেশ।

তরুণ বয়সে বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠে সাহসী হওয়ার প্ররণা পেয়েছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। আর সে কথা তুলে ধরতেই আবৃত্তি করেন বিদ্রোহী কবি নজরুলের পংক্তি।

পরে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ আরো জানান, স্বাধীনতার জন্য বাঙালির মুক্তিযুদ্ধ ভারতীয়দের মনে আলাদা জায়গা করে নিয়েছে। তাই বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বকে ভারত সব সময় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

স্বাধীনতাবিরোধী, যারা বঙ্গবন্ধু এবং তার পরিবারের অধিকাংশ সদস্যকে নির্মমভাবে হত্যা করেছিল, তারা বুঝতে পারেনি যে বুলেট এবং সহিংসতা দিয়ে বঙ্গবন্ধুর আদর্শকে মুছে ফেলা যাবে না। এছাড়া বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বের যে সম্ভাবনা, তা বাস্তবায়নে সহায়তা করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান তিনি।

পরে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, স্বাধীনতা অর্থবহ করতে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। এসময় রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ববাসীর প্রতি আহ্বানও জানান তিনি।

সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো জানান, দেশের উন্নয়নে অবিরাম কাজ করে যাচ্ছে তার সরকার। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়াই এখন প্রধান লক্ষ্য।

পরে মুজিব চিরন্তন শ্রদ্ধা স্মারক ভারতের রাষ্ট্রপতির হাতে তুলে দেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলা ও ইংরেজিতে প্রকাশিত দুটি স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!