শিরোনাম: বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক

দেশজ আয় ও প্রবৃদ্ধি অর্জনে শেখ হাসিনা সরকারের সাফল্য


প্রকাশের সময় :১৩ আগস্ট, ২০১৮ ৫:০৩ : অপরাহ্ণ 639 Views

ডেস্ক রিপোর্টঃ-দেশের আয় ও প্রবৃদ্ধি অর্জনে শেখ হাসিনা সরকার অতীতের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে। অর্থনীতি ও আর্থসামাজিক বেশির ভাগ সূচকে বাংলাদেশ ছাড়িয়ে গেছে দক্ষিণ এশিয়াকে। গত দুই দশকের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের যেকোনো সূচকের বিচারে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি হয়েছে।

চলতি অর্থবছরে মাথাপিছু আয় আগের বছরের চেয়ে ১৪২ ডলার বেড়ে ১ হাজার ৭৫২ ডলারে দাঁড়িয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে মাথাপিছু আয় ১ হাজার ৬১০ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৪৬৫ ডলার। এ হিসাবে এক বছরে মাথাপিছু আয় বেড়েছে প্রায় ১৪৫ ডলার।

বর্তমানে জিডিপির আকার ২৭৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০০৫-০৬ অর্থবছরে জিডিপি ছিলো ৭২ বিলিয়ন ডলারেরও কম এবং ২০০৮-০৯ অর্থবছরে ১০২ বিলিয়ন ডলার, যা ২০১৬-১৭ অর্থবছরে ২৫০ বিলিয়ন ডলারে উন্নীত হয় অর্থাৎ ২০০৫-০৬ বছরের তুলনায় সাড়ে তিন গুণ।

আওয়ামী লীগ সরকারের দায়িত্ব গ্রহণের সময় প্রবৃদ্ধির হার ছিল ৫ দশমিক ১ শতাংশ যা ২০১৬-১৭ অর্থবছরে ৭ দশমিক ২৮ এ উন্নীত হয়। বাংলাদেশের ইতিহাসে এ ধরনের ধারাবাহিক উচ্চ প্রবৃদ্ধি একটি বিরল ঘটনা। বর্তমান সরকার তা বাস্তব করে দেখিয়েছে। ইতোপূর্বে মাথাপিছু জিডিপি দ্বিগুণ হতে ২০ বছর অপেক্ষা করতে হলেও বর্তমানে সরকার ৯ বছরে তা ‍সাড়ে তিন গুন করা দেখিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান প্রাইস ওয়াটারহাউস কুপারস-এর ‘২০৫০ সালের বিশ্ব’ শীর্ষক বিশ্লেষণী প্রতিবেদন অনুযায়ী, আসন্ন বছরগুলিতে যে তিনটি দেশ সবচেয়ে দ্রুতগতির প্রবৃদ্ধি ধারা প্রদর্শন করবে তার অন্যতম হলো বাংলাদেশ।

এ প্রতিবেদনের ভাষ্যমতে, ক্রয়ক্ষমতা অনুযায়ী পরিমাপকৃত মোট দেশজ উৎপাদনের মানক্রমে ২০১৬ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৩১ তম; অর্থাৎ ২০১৬ সালে বাংলাদেশ ছিল বিশ্বের ৩১ তম বৃহৎ অর্থনীতি। প্রবৃদ্ধির ঊর্ধ্বক্রমিক ধারায় ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ উঠে আসবে ২৮তম স্থানে এবং ২০৫০ সালের বাংলাদশে হবে বিশ্ব অর্থনীতির ২৩তম শীর্ষ দেশ।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মনে করেন বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতা বজায় থাকলে ২০৫০ সালের আগেই নির্ধারিত লক্ষ্য আদায় করতে পারবে বাংলাদেশ।

সুত্র: banglaramra.com

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!