শিরোনাম: বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক

বাংলাদেশ থেকে ১৫ হাজার কর্মী নেবে গ্রিস


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২৩ জুলাই, ২০২২ ১০:৫৯ : অপরাহ্ণ 139 Views

ইউরোপের দেশ গ্রিস ১৫ হাজার বাংলাদেশি কর্মীকে তাদের দেশে কাজ করার অনুমতি দিয়েছে। তারা ৫ বছরের জন্য ভিসা পাবে। দেশটির জাতীয় সংসদ এই বিষয়ে দুইপক্ষের মধ্যে হওয়া সমঝোতা স্মারক গত বৃহস্পতিবার অনুমোদন করেছে।
ইউরোপের এই দেশটিতে বাংলাদেশি কর্মী প্রেরণ বিষয়ে গত ৯ ফেব্রুয়ারিতে ঢাকায় দুপক্ষের মধ্যে সমঝোতা সই হয়।
গ্রিসে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আসুদ আহমেদ শুক্রবার এই প্রতিবেদককে বলেন, ‘গ্রিসের পররাষ্ট্র সচিব আমাকে জানিয়েছেন যে, গ্রিসের জাতীয় সংসদ বাংলাদেশি কর্মীদের ভিসা দেওয়া বিষয়ক দুপক্ষের মধ্যে হওয়া সমঝোতা স্মারক গত বৃহস্পতিবার অনুমোদন করেছে। কয়েকদিনের মধ্যে তারা এই খবরটি আমাদেরকে আনুষ্ঠানিকভাবে জানাবে। সেখানে পরবর্তী পদক্ষেপ সম্পর্কে বলা থাকবে, যেমন বাংলাদেশি কর্মী যেতে কী কী কাগজপত্র লাগবে, কীভাবে ও কোন প্রক্রিয়ায় যাবে ইত্যাদি। তখন আমরা সবাইকে জানিয়ে দেব।’ তিনি আরও বলেন, ‘গ্রিসের সংসদ গত বৃহস্পতিবার দুপক্ষের মধ্যে সই হওয়া যে সমঝোতা স্মারক অনুমোদন করেছে সেটা বাংলাদেশের মন্ত্রিপরিষদ বৈঠকেও অনুমোদন করতে হবে। আশা করছি, সামনের সপ্তাহের মন্ত্রিপরিষদ বৈঠকে এটা অনুমোদন পাবে।’
গত ৯ ফেব্রুয়ারি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানের প্রবাসী কল্যাণ ভবনে বাংলাদেশ-গ্রিসের মধ্যে সই করা সমঝোতা স্মারকে মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের পক্ষে দেশটির অভিবাসন সংক্রান্ত মন্ত্রী প্যানাইয়োটিস মিতারাচি স্বাক্ষর করেন। সমঝোতা স্মারক সইয়ের পর গ্রিসের মন্ত্রী প্যানাইয়োটিস মিতারাচি ওই সময়ে জানান, সই হওয়া সমঝোতা স্মারক গ্রিসের জাতীয় সংসদে পাস হওয়ার পরই বাংলাদেশিরা কাজের উদ্দেশে দেশটিতে যেতে পারবেন।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে প্রতিবছর কমবেশি ৪০০০ নতুন কর্মীকে সেদেশে কাজ করার সুযোগ দেবে গ্রিস। প্রধানত কৃষি, নির্মাণ ও পর্যটন খাতে তাদের নিয়োগ দেওয়া হবে। গ্রিসের কৃষি, পর্যটন এবং তৈরি পোশাক শিল্প খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিদেশি শ্রমিকের ব্যাপক চাহিদা রয়েছে। সই করা সমঝোতা স্মারক অনুযায়ী, বাংলাদেশি একজন কর্মী পাঁচ বছরের জন্য অস্থায়ী ভিত্তিতে গ্রিসে কাজ করার ভিসা পাবে।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, করোনা মহামারির সময় বাংলাদেশি শ্রমবাজারের সবচেয়ে বড় ক্ষেত্র মধ্যপ্রাচ্যে জনশক্তি রফতানিতে ধস নামলে তা ঠেকাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ত্বরিতগতিতে উদ্যোগ নেন। মধ্যপ্রাচ্যের দেশগুলোর সংশ্লিষ্ট মন্ত্রীদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী সরাসরি কথা বলে করোনা মহামারির মধ্যে বাংলাদেশিদের দেশে ফেরত না পাঠানোর অনুরোধ করেন এবং শ্রমিকদের মানবিক দিক বিবেচনার আহ্বান জানান। পাশাপাশি বাংলাদেশিদের জন্য নতুন নতুন শ্রমবাজার খুঁজতে দেশি কূটনীতিকদের নির্দেশ দেন পররাষ্ট্রমন্ত্রী। ওই সময় পররাষ্ট্রমন্ত্রীর নেওয়া এই উদ্যোগে কাজ হয়েছে, যার ধারাবাহিকতায় গ্রিসে বাংলাদেশি কর্মী পাঠাতে অনুমতি মিলেছে। পাইপলাইনে মাল্টা, জার্মানি,আলবেনিয়াসহ একাধিক ইউরোপের দেশ রয়েছে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!