শিরোনাম: বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক

রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহে চুক্তি


সিএইচটি টাইমস অনলাইন প্রকাশের সময় :৯ আগস্ট, ২০১৯ ৭:১৫ : অপরাহ্ণ 465 Views

রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি (ইউরেনিয়াম) সরবরাহে রাশান প্রতিষ্ঠান টিভিইএল এর সঙ্গে চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) হোটেল সোনারগাঁও এ চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়। চুক্তির আওতায় বিদ্যুৎ কেন্দ্রটিতে লাইফ টাইম ইউরেনিয়াম সরবরাহ করবে রাশান রাষ্ট্রীয় কোম্পানিটি।

চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে আন্তর্জাতিক ফ্রেমওয়ার্ক অনুসরণ করা হয়েছে। এতে ইউরেনিয়াম প্রাইস, কনভারশন সার্ভিস, এনরিচমেন্ট সার্ভিস ও ফুয়েল ফেব্রিকেশন বিবেচনায় নেওয়া হয়েছে। ১০ বছর পর পর এর দর পুনর্মূল্যায়ন করার সুযোগ থাকছে বলে জানিয়েছেন আণবিক শক্তি কমিশন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, ফুকুশিমার মতো দুর্ঘটনা ঘটলেও আমাদের কোনো ভয় নেই। আপনারা দেখেছেন কর ক্যাচার নামে নতুন প্রযুক্তি যুক্ত করা হয়েছে। ফুকুশিমায় গ্যাস বের হতো, এখানে গ্যাস বের হওয়ার কোনো সম্ভাবনা নেই।

চুক্তি প্রসঙ্গে মন্ত্রী বলেন, কিছু ফর্মুলা রয়েছে এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। সারা পৃথিবী যেভাবে চুক্তি করে আমরাও সেভাবে করছি। আমাদের ক্ষতি হওয়ার কোনো সুযোগ নেই। মানুষের সামান্য ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। সবকিছু করা হচ্ছে মানুষের স্বার্থে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, এটা শুধু বিদ্যুৎ না, এটা প্রযুক্তির ক্ষেত্রে মাইলস্টোন। আমরা উন্নত প্রযুক্তিতে প্রবেশ করছি।পাবনার রূপপুরে নির্মাণাধীন এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট এক হাজার ২০০ মেগাওয়াট ও ২০২৩ সালে দ্বিতীয় ইউনিট বিদ্যুৎ উৎপাদনে আসবে। এখান থেকে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!