শিরোনাম: বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক

পদ্মা সেতুসহ ৮ উন্নয়ন প্রকল্পে পাল্টে যাবে বরিশাল


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২ ফেব্রুয়ারি, ২০২১ ৫:২০ : অপরাহ্ণ 210 Views

উন্নত জীবনের অপেক্ষায় বরিশালের মানুষ। একদিকে দ্রুতগতিতে এগিয়ে চলেছে দক্ষিণাঞ্চলবাসীর বহুল আকাঙ্ক্ষার পদ্মা সেতু, অন্যদিকে পায়রা সমুদ্রবন্দর ও তাপ বিদ্যুৎ কেন্দ্র।

এর মধ্যে বরিশালের শিক্ষা, সংস্কৃতি, পর্যটন, বিজ্ঞান ও স্বাস্থ্য সেক্টরের উন্নয়নে চলছে সাতটি উন্নয়ন প্রকল্প। যার একটি আগামী দুই সপ্তাহের মধ্যে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এসব প্রকল্প পাল্টে দেবে বরিশালের আর্থ-সামাজিক অবস্থাকে। এমনকি পাল্টে যাবে এ এলাকার মানুষের জীবন-জীবিকাও।

নতুন প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আগ্রহী করতে বরিশালে স্থাপন করা হচ্ছে নভোথিয়েটার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নামে নতুন এই নভোথিয়েটারটি কুসংস্কার দূরীকরণে, জনগণের মধ্যে বিজ্ঞান সম্পর্কিত ধারণা তৈরিতে এবং বৈজ্ঞানিক মনোভাব সঞ্চার করতে ভূমিকা রাখবে।

নভোথিয়েটারটি স্থাপিত হবে বরিশাল সদর উপজেলাধীন দক্ষিণ চরআইচা মৌজায়। এজন্য ৪১২ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প গত ৭ জানুয়ারি একনেক সভায় অনুমোদন করেছে। সরকারের নিজস্ব অর্থায়নে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে এই প্রকল্পের আওতায় ১০ একর জমি অধিগ্রহণ করা হচ্ছে। সেখানে স্থাপন করা হবে ছয়তলা ভিতবিশিষ্ট প্লানেটেরিয়াম ব্লক এবং সাততলা ভিতবিশিষ্ট ডরমেটরি। এর সঙ্গে প্রয়োজনীয় যন্ত্রপাতিও থাকবে।

এর মধ্যে মেশিনারি যন্ত্রপাতি সংগ্রহ, ডিজিটাল এক্সিবিটস, সায়েন্টেফিক এক্সিবিটস, ৯টি মুভি থিয়েটার, অবজারবেটরি টেলিস্কোপ, জেনারেটর, ইউপিএস, পিএবিএক্স সিস্টেম, ডাটা ক্যাবল নেটওর্য়াক, সাউন্ড সিস্টেম, এয়ার কন্ডিশন সিস্টেম, পাম্প মটর, সিসি টিভি, সোলার এবং অফিস সরঞ্জাম ক্রয় করা হবে।

এদিকে দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের মেরিন একাডেমি ভবন নির্মাণ কাজের প্রায় ৯৫ ভাগ শেষ হয়েছে। ১২২ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন মেরিন একাডেমির একাডেমিক ভবন, ডরমেটরি ভবন, কমান্ড্যান্টের বাসভবন, ডেপুটি কমান্ড্যান্টের ভবন, কোয়ার্টার, শিক্ষার্থীদের সুইমিং পুল, প্যারেড স্কোয়ার্ড ও বৈদ্যুতিক সাব স্টেশন নির্মাণ করা হয়েছে। শিক্ষার্থীরা উচ্চ-মাধ্যমিক পাস করে মেরিন ইঞ্জিনিয়ার হতে এখানে পড়াশোনা করতে পারবে।

আধুনিক এ মেরিন একাডেমিতে সব ধরনের সুযোগ-সুবিধা রাখতেই প্রকল্পটি বড় আকারেই গ্রহণ করা হয়েছে। ১০-১৫ দিনের মধ্যে প্রধানমন্ত্রী এই মেরিন একাডেমির উদ্বোধন করবেন বলে বরিশাল গণপূর্ত বিভাগ।

তারা জানিয়েছেন, অভ্যন্তরীণ ও সমুদ্রগামী নৌযান নিরাপদ ও দক্ষতার সঙ্গে পরিচালনা, জ্ঞানসম্পন্ন জনবল প্রস্তুত এবং একই সঙ্গে বেকার সমস্যা দূর করা ও বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য প্রকল্পটি হাতে নেয়া হয়েছিল। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করেই মেরিন একাডেমিতে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। প্রাথমিক অবস্থায় প্রি-সি নার্টিক্যাল সাইন্স ও প্রি-সি মেরিন ইঞ্জিনিয়ারিং এ ২টি কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। ৪ বছর মেয়াদী এ কোর্সে উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রি-সি মেরিন মার্চেন্ড সনদ দেয়া হবে।

জাতি সংঘের অঙ্গ সংস্থা মেরিটাইম অর্গানাইজেশন সুইডেনের ওয়ার্ল্ড মেরিটাইম ইউনির্ভাসিটির নিয়ন্ত্রণে এ মেরিন একাডেমি পরিচালিত হবে। এখান থেকে উত্তীর্ণরা জাহাজ চালনা, নৌ-প্রকৌশল, ইলেকট্রিক ও যোগাযোগ ব্যবস্থা বিভাগে চাকরির সুযোগ পাবেন।

বরিশালের আর একটি উন্নয়ন প্রকল্প হচ্ছে ক্যান্সার হাসপাতাল। এই হাসপাতালটি নির্মিত হলে ক্যান্সার চিকিৎসার জন্য ঢাকা বা বিদেশ যেতে হবে না বরিশালবাসী তথা দক্ষিণাঞ্চলের মানুষকে। প্রায় ১৬০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে এই হাসপাতালটি। যার টেন্ডার কার্যক্রম ইতোমধ্যে শেষ করা হয়েছে।

১৫ তলাবিশিষ্ট এই হাসপাতালে কার্ডিওলোজি, নেফ্রোলজি এবং বার্ন ইউনিটসহ আরও বেশ কয়েকটি বিভাগের জন্য নির্ধারণ করা হয়েছে। বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজের তৃতীয় শ্রেণির স্টাফ কোয়ার্টারের পেছনের নির্ধারিত জায়গায় এই হাসপাতাল নির্মিত হচ্ছে। হাসপাতালটিতে ক্যান্সারের চিকিৎসার জন্য একশ’ শয্যা থাকবে। ১৭ তলার ফাউন্ডেশনে ১৫ তলাবিশিষ্ট ক্যান্সার হাসপাতাল ভবন দুইটি বেইজমেন্টসহ নির্মিত হবে বলে জানিয়েছেন গণপূর্ত বরিশালের উপ-সহকারী প্রকৌশলী মো. ওবায়দুল হক।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!