শিরোনাম: লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক কেএনএফ এর ৭ সদস্য কারাগারেঃ রুমা ছাত্রলীগ সভাপতি কে বহিষ্কার

দুই মাসে ২ হাজার কোটি টাকার কৃষি ঋণ বিতরণ


সিএইচটি টাইমস অনলাইন প্রকাশের সময় :২৮ সেপ্টেম্বর, ২০১৯ ৭:২১ : অপরাহ্ণ 436 Views

নতুন অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ১ হাজার ৯৭০ কোটি ১৬ লাখ টাকার কৃষি ঋণ বিতরণ করেছে ব্যাংক। সরকারি ব্যাংগুলোর বিতরণ ৮৪২ কোটি এবং বিদেশী ও বেসরকারি ব্যাংকের বিতরণ ১ হাজার ১২৮ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, নির্ধারিত লক্ষ্যমাত্রার ৮ শতাংশ কৃষি ঋণ বিতরণ করেছে ব্যাংক খাত। লক্ষ্যমাত্রা অর্জনের দিক থেকে সবচেয়ে এগিয়ে আছে বিদেশি হাবিব ব্যাংক লিমিটেড। অর্থবছরের প্রথম মাসেই ৯ কোটি ৯৪ লাখ টাকার কৃষি ঋণ বিতরণ করে লক্ষ্যমাত্রার ১২৪ শতাংশ অর্জন করেছে ব্যাংকটি। এবছর পুরো ব্যাংক খাতের জন্য ২৪ হাজার ১২৪ কোটি টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বেসরকারি ব্যাংকের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। আলোচ্য দুই মাসে ২৪৯ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করেছে ইসলামী ব্যাংক। যা ব্যাংকটির একক লক্ষ্যমাত্রার ১৮ শতাংশ।
২০১৮-১৯ অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ২১ হাজার ৮০০ কোটি টাকা। তবে বিতরণ হয়েছে ২৩ হাজার ৬১৬ কোটি টাকা। এবং আদায় হয়েছে ২৩ হাজার ৭৩৪ কোটি ৩২ লাখ টাকা। অর্থাৎ বিদায়ী অর্থবছরে কৃষিঋণ বিতরণের তুলনায় আদায় বেশি ছিল। প্রাপ্ত তথ্যমতে, জুন শেষে দেশের ব্যাংক খাতের বিতরণ করা কৃষিঋণের স্থিতি দাঁড়িয়েছে ৪২ হাজার ৯৭৪ কোটি টাকা।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায় গত অর্থবছরে (২০১৮-১৯) লক্ষ্যমাত্রার চেয়েও বেশি বিতরণ করা হয় কৃষি ঋণ। এসময়ে অর্জন হয়েছিল ১০৮ দশমিক ৩৩ শতাংশ। এর আগের বছরেও (২০১৭-১৮) এই অর্জন ছিল ১০৪ দশমিক ৮৭ শতাংশ।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!