শিরোনাম: বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক

কৃষিতে অর্জন নিয়ে ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ গ্রন্থ


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :৪ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৩৩ : অপরাহ্ণ 189 Views

কৃষিপ্রধান বাংলাদেশের খাদ্য নিরাপত্তা ও জাতীয় উন্নয়নে কৃষি গবেষণা ও সম্প্রসারণ বিশাল এবং গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠিত ক্ষেত্র। বর্তমান সরকার জাতীয় শিক্ষানীতিতে পরিবেশবান্ধব টেকসই প্রযুক্তি উন্নয়নে কৃষি গবেষণা কার্যক্রমকে জোরদার করার ওপর গুরুত্বারোপ করেছেন। সেই লক্ষ্যে সেরা ১০০ কৃষি প্রযুক্তির বর্ণনাসংবলিত গ্রন্থ প্রকাশ করছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই উদ্যোগ গ্রহণ করেছে কৃষি মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি অংশগ্রহণ করে ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন।
জানা যায়, বিএআরসি জাতীয় কৃষি গবেষণা সিস্টেমের (এনএআরএস) অ্যাপেক্স বডি হিসেবে ১৩টি জাতীয় গবেষণা প্রতিষ্ঠানের সমন্বয়ে নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনের জন্য কাজ করছে। পঁাঁচটি পৃথক মন্ত্রণালয়ের আওতাধীন এনএআরএস প্রতিষ্ঠানগুলো ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৬৫৫টি উচ্চফলনশীল জাত এবং ৫৯১টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এর মধ্যে থেকে সর্বাধিক গুরুত্বপূর্ণ ১০০টি প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হয়েছে এই এটলাসে। প্রযুক্তির পাশাপাশি এটলাসে প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প আছে, যাতে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে বিভিন্ন প্রযুক্তির প্রভাব তুলে ধরা হয়েছে। এটলাসটি আধুনিক কৃষি উন্নয়নের দৃষ্টান্ত হিসেবে কাজ করবে এবং টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।
এক শতটি প্রযুক্তি এবং প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প সামগ্রিকভাবে কৃষির সব ক্ষেত্রকে অন্তর্ভুক্ত করেছে, যেমনÑ দানাজাতীয় ফসল, ডাল ও তৈলবীজ এবং আঁশ ও চিনিজাতীয় ফসল, প্রাণিস্পদ, মৎস্যসম্পদ, কৃষি যন্ত্রপাতি, কৃষি প্রক্রিয়াজাতকরণ, বন, রেশম, চা, মৃত্তিকাসম্পদ, সেচ ইত্যাদি। বিশেষভাবে এসব প্রযুক্তি ও সফলতার গল্পে জৈব-অজৈব ঘাত সহিষ্ণুসহ ফসলের উচ্চফলনশীল জাত, হাইব্রিড এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে এটলাসটি ব্যবহারের লক্ষ্যে প্রযুক্তি ও সফলতার গল্পগুলো বাংলা ও ইংরেজি উভয় ভাষায় রচিত হয়েছে।
এটলাসটিতে ১৪টি ধান, আটটি পাট এবং কেনাফ, চারটি চিনি ফসল, পাঁচটি গম এবং ভুট্টা, আটটি ডাল ও তৈলবীজ এবং মসলা, আটটি শাকসবজি, ১০টি ফল, পাঁচটি চা, পাঁচটি তুলা, পাঁচটি বনজ এবং বাঁশ, চারটি রেশম, চারটি মৃত্তিকা উন্নয়ন, পাঁচটি হাঁস-মুরগি ও পশুসম্পদ, আটটি মৎস্য ও জলজ পালন, তিনটি সেচ ও বৃষ্টির পানি সংগ্রহ এবং চারটি কৃষি যন্ত্রপাতি প্রযুক্তিসহ মোট ১০০টি কৃষি প্রযুক্তি অন্তর্ভুক্ত রয়েছে। এ ছাড়াও এটলাসটির শুরুতেই আছে ‘সাফল্যের অগ্রযাত্রায় বাংলাদেশের কৃষি’ শীর্ষক একটি নিবন্ধ, যাতে দেশে বর্তমানে কৃষির অগ্রযাত্রা, কৃষি উন্নয়নে গবেষণা-সম্প্রসারণ প্রতিষ্ঠানগুলোর ভূমিকা, বঙ্গবন্ধুর কৃষিতে অবদান, কৃষি উন্নয়নে ভবিষ্যৎ করণীয় ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।
কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগ/দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কৃষি প্রযুক্তি ব্যবহারে সফল ২৫ জন কৃষকসহ মোট ১০০০ (এক হাজার) জন অতিথি সভায় অংশগ্রহণ করবেন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!