২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে থাকছে না বিভাগ


প্রকাশের সময় :২১ ফেব্রুয়ারি, ২০২২ ৯:২০ : অপরাহ্ণ 137 Views

বিদ্যালয় জীবনে একজন শিক্ষার্থী বিভাগ নির্ধারণের মুখোমুখি হন নবম শ্রেণিতে এসে। সেখান থেকেই শিক্ষার্থীর বিজ্ঞান, বাণিজ্য কিংবা মানবিক বিভাগ নির্ধারণ করে এগিয়ে যেতে হয়। তবে ২০২৪ সাল থেকে আর এই বিভাগ থাকছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন কারিকুলাম উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান।

তিনি জানান, শুধু জ্ঞান অর্জন নয়, বরং দক্ষতা অর্জনই এই নতুন কারিকুলামের লক্ষ্য। প্রাথমিকভাবে দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে আমরা পরীক্ষা চালাবো। এদিন এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণির জন্য নির্ধারিত পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।

তিনি বলেন, এতে সফল হতে পারলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি থেকে বাস্তবায়ন করবো। ২০২৪ সালে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসাবে ২০২৪ সাল থেকে আর আর্টস, কমার্স, সায়েন্স বিভাগ থাকছে না।’ সফল হলে ২০২৩ সাল থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি থেকে এটি বাস্তবায়ন করবো। ২০২৪ সালে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে আর আর্টস, কমার্স, সায়েন্স বিভাগ থাকছে না।

শিক্ষামন্ত্রী বলেন, আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে। আমরা দেখবো নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছেন কি না। যখন শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাবো তখন নিজেদের সার্থক মনে করবো।

দীপু মনি আরও বলেন, আমরা দীর্ঘদিন পর নতুন একটি প্রক্রিয়ায় এগোতে চাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা চাই। শিক্ষকদের প্রশিক্ষণ ও ল্যাবরেটরি প্রয়োজন হবে। যদি কোনো প্রতিষ্ঠান নিজেরা সেটা ম্যানেজ করতে পারে ভালো অন্যথা আমরাও করে দেবো।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!