শিরোনাম: বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক কেএনএফ এর ৭ সদস্য কারাগারেঃ রুমা ছাত্রলীগ সভাপতি কে বহিষ্কার যৌথ বাহিনীর অভিযানঃ তিন উপজেলায় স্থগিত হলো ভোট প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার প্রকল্পের আওতায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত রুমার দুর্গম মুনলাইপাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে এক কেএনএফ সশস্ত্র সন্ত্রাসী নিহত ব্যাংক ডাকাতির ঘটনায় আর দুইজন রিমান্ডে বান্দরবানে সন্ত্রাসী কার্যকলাপ বন্ধের আহবান জানালো বিভিন্ন জনগোষ্ঠীর নেতারা

পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :১০ জানুয়ারি, ২০২৪ ৬:৩৫ : অপরাহ্ণ 109 Views

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।সংসদের সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগকেই সরকার গঠনের জন্য আহ্বান করা হবে। তাই টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। ২০০৯, ২০১৪ ও ২০১৯ সালে টানা তিন বার আওয়ামী লীগ বিজয়ী হয়ে সরকার গঠন করে। এছাড়াও ১৯৯৬ সালে আওয়ামী লীগ বিজয়ী হয়ে সরকার গঠন করে।

স্বাধীনতা লাভের পর ১৯৭৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠন করে।এরআগে মুক্তিযুদ্ধকালে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার ১৯৭১ সালে গঠন করে আওয়ামী লীগ।

আর বিজয়ী দল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা পঞ্চমবারের মতো এবং একটানা চতুর্থ বার দেশের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। দলের পক্ষ থেকে যদি সংসদ নেতা নির্বাচিত হন তা হলে তিনিই দেশে নতুন ইতিহাস রচনা করে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন।

এর আগে ১৯৯৬ সালে আওয়ামী লীগ বিজয়ী হলে প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।এরপর ২০০৯, ২০১৪ ও ২০১৯ সালে টানা তিন বার আওয়ামী লীগ বিজয়ী হয়।প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেখ হাসিনা।

২৯৮ আসনের বেসরকারি ফলাফলে নৌকার প্রার্থী ২২৪ টি আসনে বিজয়ী হয়েছে। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীরা ৬২ টি আসনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছে। আর জাতীয় পার্টি ১১ টি আসনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছে। অন্যান্যরা ১টি আসন পেয়েছে। কিন্তু বাংলাদেশের সংবিধান অনুযায়ী ৩০০ আসনের জাতীয় সংসদে একটি দল যদি ১৫১ টি আসনে বিজয়ী হয় তাহলে তারা সরকার গঠনের যোগ্যতা অর্জন করে। সেই হিসেবে আওয়ামী লীগ আগামী সরকার গঠন করার যোগ্যতা অর্জন করে ফেলেছে।

এবার নির্বাচনে আওয়ামী লীগ ২৬৬ আসনে প্রার্থী দিয়ে ছিলো। জাতীয় পার্টির ২৬৫, তৃণমূল বিএনপির প্রার্থী ১৩৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৬৬ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, জাতীয় পার্টির (জেপি) ১৩ জন, বিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী ছিলেন।

কমিশনের দেয়া তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি সংসদীয় আসনে এক হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ইসিতে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এক হাজার ৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে ছিলেন ৪৩৬ জন।

আজ রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ চলে। নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় ওই আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি। ফলে আজ ৩শ’ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট গ্রহণ হয়। এছাড়া একটি কেন্দ্রে অনিয়ম হওয়ায় ময়মনসিংহ-৩ আসনের ভোটের ফল ঘোষণা স্থগিত করেছে নির্বাচন কমিশন।

এবারের নির্বাচনে অংশ নেয়নি বিএনপিসহ তাদের সমমনা দলগুলো। নির্বাচনে অংশ না নিয়ে তারা দেশবাসীকে ভোট বর্জনের আহ্বান জানায়।

২৯৯ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি। সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ ও নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। এছাড়া সারাদেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!