মালয়েশিয়ায় মাহাথিরের নেতৃত্বে বিরোধি জোটের বিপুল বিজয়


প্রকাশের সময় :১০ মে, ২০১৮ ৬:১৪ : পূর্বাহ্ণ 553 Views

সিএইচটি নিউজ ডেস্কঃ-মালয়েশিয়ার চতুর্দশ সাধারণ নির্বাচনে ৯২ বছর বয়সি ড.মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন পাকাতান হারাপান বিপুলভাবে জয় লাভ করেছে। সর্বশেষ প্রাপ্ত খবর অনুসারে পাকাতান ২২২ আসনের সংসদে ১২৬ টি আসনে এর মধ্যে জয় নিশ্চিত করেছে।আর নাজিব রাজ্জাকের বারিসান ন্যাশনাল জয়ী হয়েছে ৮৬ আসনে।ইসলামী দল পাস পেয়েছে ১০ টি আসন।চুড়ান্ত ফলাফলে এই সংখ্যা সামান্য কমবেশি হতে পারে।পাকাতানের জয়ী হওয়া আসন গুলোর বেশির ভাগে বারিসানের সাথে যে ভোটের ব্যবধান তাতে বিরোধি পক্ষের ভোটের হার ৭০ শতাংশের কাছাকাছি চলে যেতে পারে।

 

ইতিমধ্যে মালযেশিয়ার রাজা প্রধানমন্ত্রী হিসাবে মাহাথির মোহাম্মদকে এবং উপ প্রধানমন্ত্রী হিসাবে ডা.আজিজানকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন।এর আগে মাহাথির মোহাম্মদ তার জোটের ১১৬টির বেশি আসনে জয়ী হবার বিসয়টি সংবাদ সম্মেলনে জানান।পাকাতান হারাপানের প্রধান নেতা মাহাথির মোহাম্মদ পিকেআর প্রধান ডা. আজিজান,ভাইস প্রেসিডেন্ট নূরুল ইজ্জাহ আনোয়ার,সাবেক উপপ্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন, আমানহ প্রধান মোহাম্মদ সাবু সহ অধিকাংশ নেতা বড় ব্যবধানে জয়ী হয়েছেন।অন্য দিকে প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক ও উপ প্রধানমন্ত্রী আহমদ জায়েদি হামেদি জয় লাভ করলেও শাসক জোটের অনেক নেতা ও মন্ত্রী পরাজিত হয়েছেন।

 

প্রাপ্ত বেসরকারি সূত্রের তথ্য অনুসারে বিরোধি পাকাতান হারাপান সেলাঙ্গর,জহুর,পেরাক,পেনাং, কেদাহ,মালাক্কা,নেগেরি সেম্বিলানে সরকার গঠন করবে।বারিসান পাহাঙ পারলিস এবং তেরাঙ্গানুতে নিশ্চিতভাবে সরকার গঠন করতে পারে।পাস কেলান্তানে সরকার গঠন করতে পারে।সর্বশেষ প্রাপ্ত খবর অনুসারে সেনা বাহিনী প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে অবস্থান নিয়েছে।সেখানে প্রধানমন্ত্রী বারিসান নেতৃবৃন্দকে ডেকে পাঠিয়েছেন। প্রধানমন্ত্রীর আলোচিত স্ত্রী রুসমত কাজাখস্থানে বিয়াইয়ের বাড়িতে রয়েছেন বলে জানা গেছে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!