শিরোনাম: বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক কেএনএফ এর ৭ সদস্য কারাগারেঃ রুমা ছাত্রলীগ সভাপতি কে বহিষ্কার যৌথ বাহিনীর অভিযানঃ তিন উপজেলায় স্থগিত হলো ভোট প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার প্রকল্পের আওতায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত রুমার দুর্গম মুনলাইপাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে এক কেএনএফ সশস্ত্র সন্ত্রাসী নিহত ব্যাংক ডাকাতির ঘটনায় আর দুইজন রিমান্ডে বান্দরবানে সন্ত্রাসী কার্যকলাপ বন্ধের আহবান জানালো বিভিন্ন জনগোষ্ঠীর নেতারা

পণ্যের মোড়কে বাধ্যতামূলক হচ্ছে কিউআর কোড, স্ক্যানে বোঝা যাবে মান


ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় :২০ সেপ্টেম্বর, ২০২২ ১২:৫৩ : পূর্বাহ্ণ 164 Views

বাজারে ভেজাল পণ্যের রমরমা বেচাকেনা। এতে প্রতিদিন প্রতারিত হচ্ছেন সাধারণ ক্রেতারা। এ অবস্থার পরিবর্তনে এবার মোড়ক বা প্যাকেটজাত পণ্যের গায়ে কিউআর কোড (QR Code) বসানো বাধ্যতামূলক করছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। যার মাধ্যমে যে কোনো ক্রেতা সহজেই স্ক্যান করে পণ্যের মান সম্পর্কে জানতে পারবেন।

রোববার (১৮ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বিএসটিআই জানিয়েছে, কোনো গ্রাহক তার মোবাইল ফোনে বিএসটিআইয়ের অ্যাপসের মাধ্যমে পণ্যের মোড়কে কিউআর কোড স্ক্যান করে এর মান সম্পর্কে নিশ্চিত হতে পারবেন।সেজন্য পণ্য উৎপাদন বা সরবরাকারী কোম্পানিগুলোকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধন নিতে হবে।

সংস্থাটি বলছে, বিএসটিআইয়ের বিদ্যমান আইন, বিধি ও প্রবিধানমালা অনুযায়ী সব ধরনের লাইসেন্স, সার্টিফিকেট, ছাড়পত্র, পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ, ভেরিফিকেশন সনদ, ক্যালিব্রেশন সনদ, ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেট, টেস্ট রিপোর্ট ও লোগোর অনৈতিক ব্যবহার রোধে বিএসটিআই ওয়েববেইজড কিউআর কোড সম্বলিত সফটওয়্যার চালু করেছে।

এ সফটওয়্যারের মাধ্যমে শিল্পপতি, ব্যবসায়ী, উৎপাদনকারী ও আমদানিকারক এবং অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের আবেদনের ভিত্তিতে বিধি-বিধান অনুসরণ করে কিউআর সম্বলিত লাইসেন্স, সার্টিফিকেট,ছাড়পত্র,পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ,ভেরিফিকেশন সনদ,ক্যালিব্রেশন সনদ ও টেস্ট রিপোর্ট দেওয়া হচ্ছে।

একই সঙ্গে বিএসটিআই থেকে প্রদত্ত লাইসেন্স, সার্টিফিকেট বা ছাড়পত্রে পণ্যের ছবি দেওয়া হচ্ছে। কোনো গ্রাহক তার মোবাইল ফোনে বিএসটিআইয়ের অ্যাপস ডাউনলোড করে পণ্যের মোড়কে কিউআর কোড স্ক্যান করে পণ্যের মান ও লোগোর সঠিকতা নিশ্চিত হতে পারবেন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!