একনেকে অনুমোদন দেয়া হয়েছে ১৩টি প্রকল্প


প্রকাশের সময় :৬ জুন, ২০১৮ ৮:৪৬ : পূর্বাহ্ণ 604 Views

সিএইচটি টাইমস নিউজ ডেস্কঃ-যাত্রী সেবা নিশ্চিত করার লক্ষ্যে ও যানজট নিরসনে দেশে গুরুত্বপূর্ণ মহাসড়ক সমূহ পুনরায় সংস্কার করা হচ্ছে। এর ফলে ঈদে যাতায়াত করা যাত্রীদের ভোগান্তি দূর করা সম্ভব হবে এবং মূল্যবান সময় বাঁচবে। দেশের খুলনা, রাজশাহী,রংপুর, সিলেট ও চট্টগ্রাম জোনের মহাসড়কসমূহ যথাযথ মান ও প্রশস্ততা উন্নীতকরণের লক্ষে ৩ হাজার ৩৮০ কোটি ২১ লাখ টাকা ব্যয় সাপেক্ষ একই ধরনের পাঁচটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

চলতি অর্থবছরের ২৫তম একনেক সভায় এই পাঁচটি প্রকল্পসহ ৯ হাজার ৫১৮ কোটি ৬২ লাখ টাকা ব্যয় সাপেক্ষ মোট ১৩ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে । পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল জানান যে, ১৩ প্রকল্প বাস্তবায়ন করতে খরচের ৬ হাজার ৮৫৪ কোটি ৬৯ লাখ টাকা পাওয়া যাবে সরকারি তহবিল থেকে, বাস্তবায়নকারী সংস্থা থেকে আসবে ৭১ কোটি ৫৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে পাওয়া যাবে ২ হাজার ৫৯২ কোটি ৩৪ লাখ টাকা।

বিদ্যুৎ আমদানি করা হচ্ছে ত্রিপুরা থেকে। ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কুমিল্লা থেকে দেশে আসবে। আগে দুই তিন ফসলি জমি বিদ্যুৎ কেন্দ্র হিসেবে ব্যবহার করা হতো কিন্তু নতুন নির্দেশ অনুযায়ী এক ফসলি জমি বিদ্যুৎ কেন্দ্র করা যেতে পারে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

বাংলাদেশ নদীমাতৃক দেশ। দেশের নদী বন্দর গুলো আবার সচল করা গেলে পরিবহন খরচ কমবে এবং সড়ক পহে চাপ কমবে বলে আশা করা হচ্ছে। একনেকে অনুমোদন পাওয়া অনন্যা প্রকল্প গুলোর মধ্যে – সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্প, উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প, নগরবাড়ীতে আনুষঙ্গিক সুবিধাদিসহ নদী বন্দর নির্মাণ প্রকল্প, ধানুয়া কামালপুর স্থলবন্দর উন্নয়ন প্রকল্প, মেইল প্রসেসিং ও লজিষ্টিক সার্ভিস সেন্টার নির্মাণ প্রকল্প, আইডেন্টিফিকেশন সিস্টেম ফর ইনহ্যান্সিং এ্যাসেস টু সার্ভিসেস (আইডিএ) প্রকল্প ও মধুখালি হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ব্রডগেজ রেলপথ নির্মাণ প্রকল্প।

রূপকল্প -২১ বাস্তবায়নের জন্য সরকার অবকাঠামোগত উন্নয়নের দিকে বিশেষ গুরুত্ব আরোপ করেছে। কারণ দেশে অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে দেশের মানুষের জীবনযাত্রার মনোন্নয়ন সম্ভব এবং দেশের জনগণের জীবনযাত্রার মনোন্নয়নের সাথেই দেশের উন্নয়ন জড়িত।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!