শিরোনাম: বৈরী আবহাওয়াঃ ভোটকেন্দ্রে ভোটারের স্বতঃস্ফূর্ত উপস্থিতি বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা

পাহাড়ি ফুলঝাড়ুর চাহিদা রয়েছে সারাদেশ জুড়ে


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :৪ ফেব্রুয়ারি, ২০২৪ ৫:৪৬ : অপরাহ্ণ 120 Views

বান্দরবানের রুমা,রোয়াংছড়ি ও থানচিসহ বিভিন্ন পাহাড়ি এলাকা থেকে গাড়িতে ও নৌযোগে আসছে সারি সারি ফুলঝাড়ু।গাড়ি থেকে এসব ফুলঝাড়ুগুলো সারি সারি করে নামিয়ে রাখা হচ্ছে বান্দরবান বাজারে।পাহাড়ের উৎপাদিত এসব ফুলের ঝাড়ুর চাহিদা রয়েছে সারাদেশ জুড়ে।এসব ফুলের ঝাড়ু দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছাতে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা।ফুলের ঝাড়ু পরিবহনে দীর্ঘ ১৫ বছর ধরে কাজ করছেন বান্দরবানের স্থানীয় শ্রমিক হাশেম।তিনি জানান, প্রতিবছরই তিনি এই মৌসুমে ফুলের ঝাড়ু পরিবহনে কাজ করেন।দৈনিক ৫০০ টাকা মজুরিতে পাইকার ব্যবসায়ীদের মাধ্যমে ফুলের ঝাড়ু ট্রাক থেকে নামান,পরে বেপারিরা কিনলে তা অন্য ট্রাকে উঠানোর কাজে সহযোগিতা করেন তিনি।
এভাবে প্রায় প্রতিদিনই কাজ করছেন হাশেম।তবে রবিবার ও বুধবার বান্দরবানের সপ্তাহিক বাজারের হাটে তার ব্যস্ততা থাকে একটু বেশি। ওই সময় তিনি ভোর থেকে শুরু করে রাত পর্যন্ত ঝাড়ু সরবরাহ কাজে সময় দিয়ে থাকেন। এতে বাড়তি আয় হয় তার। এরকম স্থানীয় বেশ কয়েকজন শ্রমিক প্রায় কয়েক বছর ধরে ঝাড়ু সরবরাহ করার কাজ করে সংসার চালান বলে জানান হাশেম।

এদিকে ফুলের ঝাড়ু বিক্রি করতে মারমা বাজারে আসা রোয়াংছড়ির বাসিন্দা সুইসাপ্রু মারমাসহ বেশ কয়েকজন বিক্রেতা জানান,পাহাড়ে প্রাকৃতিকভাবে ফোটা এই ফুলের ১০ থেকে ১৫টি দিয়ে আঁটি বেঁধে ঝাড়ু বানানো হয়।সেই ঝাড়ু স্থানীয় বাজারে বিক্রি হয় ১০ থেকে ১৫ টাকায়।বেশ কয়েকবছর ধরে তারা এই ফুলের ঝাড়ু বিক্রি করে ভালো লাভ পাচ্ছেন।চট্টগ্রাম শহরের বহদ্দারহাট থেকে আসা ফারুকুল ইসলাম নামে এক পাইকারি ঝাড়ু বিক্রেতা জানান,পাহাড়ের ফুল ঝাড়ুর কদরের কথা শুনে তিনিও বেশ কয়েক বছর ধরে বান্দরবানের এই বাজার থেকে ঝাড়ু কিনে আসছেন।ফারুকুল ইসলাম জানান, প্রতি ট্রাকে প্রায় দুই হাজার বান্ডেল ফুল ঝাড়ু পরিবহন করা যায়। এছাড়া প্রতি বান্ডেল ১ থেকে ২ হাজার টাকায় কিনে থাকেন তিনি। সেগুলো চট্টগ্রাম শহরে নিয়ে গিয়ে বিক্রি করেন তিনি। এতে মাসে অর্ধ লক্ষাধিক টাকা আয় হয় তার।

বান্দরবান সদরের বাজার হতে ঢাকা,চট্টগ্রাম শহরের বিভিন্ন প্রান্তে দীর্ঘ কয়েক বছর ধরে ফুলের ঝাড়ু পৌঁছে দিচ্ছেন ট্রাকচালক ইলিয়াছ ও রহমান আলীসহ বেশ কয়েকজন।
তাদের সাথে কথা বলে জানা গেছে, বান্দরবানের সাথে সরাসরি শহরে যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়াতে অনেক কম পরিশ্রম ও স্বল্পমূল্যে এসব ফুল ঝাড়ু গন্তব্যে পৌঁছানো সম্ভব হয়।পাশাপাশি বান্দরবানের সড়কে নিরাপত্তা পরিস্থিতির উন্নতির ফলে অনেক ঝামেলা থেকে রক্ষা পাওয়া যায়।
তবে বেশ কয়েকজন চালক জানান,জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে বর্তমানে পরিবহন ব্যয় অনেকটা বেড়ে গেছে।যার ফলে বর্তমানে অতিরিক্ত ব্যয় বহন করতে হিমশিম খেতে হচ্ছে তাদের।প্রতিবছরের এই মৌসুমে দুর্গম রোয়াংছড়ি,রুমা এবং থানচির বিভিন্ন দুর্গম পাহাড়ি এলাকা থেকে এসব ফুলের ঝাড়ু দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করা হয়ে থাকে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!