বান্দরবানে অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর এর মামলা


ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় :২৬ ডিসেম্বর, ২০২২ ৩:৩২ : অপরাহ্ণ 251 Views

বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে এএমআর (AMR) নামীয় ইটভাটা পরিচালনা এবং একই স্থানে ইউবিএন (UBN) নামীয় আরও একটি অবৈধ ইটভাটা পরিচালনার অভিযোগে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর এর বান্দরবান কার্যালয়।সোমবার (২৬ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তর,বান্দরবান কার্যালয় এর সহকারী পরিচালক মো.ফখর উদ্দিন চৌধুরী।

তিনি জানান,সোমবার (২৬ ডিসেম্বর) পরিবেশ অধিদপ্তর,বান্দরবান কার্যালয় এ ঘটনায় লামা থানায় একটি মামলা দায়ের করেন।এদিন পরিবেশ অধিদপ্তর,বান্দরবান কার্যালয় এর জুনিয়র কেমিস্ট মো.আব্দুস সালাম এই মামলা দায়ের করেন।

এএমআর ইটভাটার চার অংশীদার কে ক্রমানুসারে মামলায় আসামি করা হয়।মামলার প্রধান আসামি নাজেমুল ইসলাম নাজু ও ৪নং আসামি খায়রুদ্দিন মাস্টার ফাইতং এর স্থায়ী বাসিন্দা।২নং আসামি জসিম উদ্দিন এবং ৩নং আসামি মুজিবুল কবির চৌধুরী পার্শ্ববর্তী কক্সবাজার জেলার স্থায়ী বাসিন্দা হলেও দীর্ঘদিন বান্দরবান জেলায় অবৈধভাবে ইটভাটা পরিচালনা করছিলেন।

জানা যায়,বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ১৫ (১) টেবিল এর ক্রমিক নং ১,৫,৯ ও ১২ তৎসহ ইট প্রস্তুুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন,২০১৩ (সংশোধিত-২০১৯) এর ১৪,১৫,১৬ ও ১৮ (২) ধারায় তাদের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়।

অধিদপ্তর কতৃক ক্ষতিপূরণ প্রদানের আদেশ অমান্য ও পরিবেশ অধিদপ্তর এর ছাড়পত্র ব্যাতিত নিষিদ্ধ এলাকায় ড্রাম চিমনি বিশিষ্ট ইটভাটা পরিচালনা,ইট পোড়ানোর কাজে কাঠ ব্যবহার, পাহাড় কর্তনসহ পাহাড় কেটে জীব বৈচিত্র ও প্রাকৃতিক পরিবেশ ধ্বংসের অভিযোগে তাদের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর,বান্দরবান কার্যালয় এর সহকারী পরিচালক মো.ফখর উদ্দিন চৌধুরী জানান,পরিবেশ এবং জীব বৈচিত্র রক্ষায় এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!