শিরোনাম: জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক কেএনএফ এর ৭ সদস্য কারাগারেঃ রুমা ছাত্রলীগ সভাপতি কে বহিষ্কার যৌথ বাহিনীর অভিযানঃ তিন উপজেলায় স্থগিত হলো ভোট

পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলবে আজ থেকে


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২৯ আগস্ট, ২০২১ ৬:৫৫ : অপরাহ্ণ 173 Views

মেট্রোরেলে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ রোববার থেকে। তবে এই চলাচল হবে যাত্রীবিহীন। রাজধানীর উত্তরা থেকে পল্লবী পর্যন্ত চারটি স্টেশনের মধ্যে পরীক্ষামূলকভাবে ট্রেনের এই চলাচলকে বলা হচ্ছে ‘পারফরম্যান্স টেস্ট’। উত্তরায় মেট্রোরেলের জন্য নির্মিত ডিপোতে আজ সকাল ১০টায় ট্রেন চলাচল উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পরীক্ষামূলক চলাচলের প্রস্তুতি হিসেবে গত শুক্রবার দিয়াবাড়ীর ডিপো থেকে পল্লবী পর্যন্ত ভায়াডাক্টের (উড়াল রেলপথ) ওপর চালানো  হয় মেট্রোরেলের ট্রেন। মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রান্সপোর্ট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম, এ, এন, ছিদ্দিক সমকালকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, রোববার (আজ) সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে নবনির্মিত ভায়াডাক্টে ট্রেন চালানো হবে। এটি হবে যাত্রীবিহীন পরীক্ষামূলক চলাচল। এ ছাড়া ভায়াডাক্টের কোথাও কোনো অসুবিধা আছে কিনা, এতে স্থাপন করা রেললাইনে কোনো অনাকাঙ্ক্ষিত বস্তুর বাধা রয়েছে কিনা- তা যাচাই করে দেখতে শুক্রবার সকালে ট্রেন চালানো হয়েছে। তবে সেটি পরীক্ষামূলক ছিল না। মেট্রোরেল ও ঠিকাদারের কর্মীরা ট্রেনের সঙ্গে আধা কিলোমিটার হেঁটে গেছেন। এরপর আবার আট-দশজন করে আধা কিলোমিটার ট্রেনে চড়েছেন। মূল উদ্দেশ্য ছিল, এতদিন ধরে যে ভায়াডাক্ট তৈরি করা হয়েছে, তা ঠিকঠাক কাজ করে কিনা তা দেখা।

উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ দেশের প্রথম মেট্রোরেলের (এমআরটি-৬) নির্মাণকাজ চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে লাইনটি মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এক দশমিক ১৬ কিলোমিটার বর্ধিত করা হবে। এমআরটি-১, এমআরটি-২, এমআরটি-৪ এবং এমআরটি-৫ (উত্তর ও দক্ষিণ লাইন) নামে আরও চারটি মেট্রোরেল তৈরির পরিকল্পনা রয়েছে ২০৩০ সালের মধ্যে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!