দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে কাজ করেছে সরকার


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :৫ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৫৩ : অপরাহ্ণ 274 Views

বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে কাজ করেছে সরকার; বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল কর্তৃক প্রকাশিত ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’- এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশগ্রহণ এ কথা বলেন প্রধানমন্ত্রী।

মানসম্মত কৃষিপণ্য উৎপাদনে গবেষণা বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির জন্য কম খরচে বেশি ফসল উৎপাদনে জোর দেন তিনি। একই সাথে কৃষির ওপর শিক্ষা ও গবেষণায় মানুষের আগ্রহ বাড়াতে নেওয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

শেখ হাসিনা বলেন, কৃষিক্ষেত্রের উন্নয়ন জাতির পিতাই শুরু করেছিলেন। বাংলাদেশের অর্থনীতি কৃষি নির্ভর-সেটি বঙ্গবন্ধু উপলদ্ধি করতেন বলে তিনি কৃষিতে বিশেষ গুরুত্ব দিয়েছেন।

দেশের উর্বর মাটিতে কম খরচে বেশি ফসল উৎপাদন করতে গবেষণার ওপর জোর দেন সরকার প্রধান। জানান, গবেষণার মধ্য দিয়ে আধুনিক প্রযুক্তি সম্পন্ন কৃষি উৎপাদন প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের লক্ষ্যেই কাজ করছে সরকার।

খাদ্য নিরাপত্তার জন্য কৃষি উৎপাদন সবচেয়ে গুরুত্বপূর্ণ জানিয়ে শেখ হাসিনা বলেন, কৃষি গবেষক ও বিজ্ঞানীদের সুযোগ-সুবিধা বাড়িয়ে বিশেষ প্রণোদনা দেয়ার চিন্তাও করছে সরকার।

করোনা ভাইরাসের টিকা সবাই পাবে উল্লেখ করে তা পাওয়ার পরও স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে চলার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!