বসলো একাদশ স্প্যান, দৃশ্যমান হলো পদ্মা সেতুর ১,৬৫০ মিটার


সিএইচটি টাইমস নিউজ ডেস্ক প্রকাশের সময় :২৪ এপ্রিল, ২০১৯ ৭:৪৯ : অপরাহ্ণ 592 Views

দ্রুতগতিতে এগিয়ে চলছে স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ কাজ। পদ্মা সেতুর ১০ম স্প্যান বসানোর ১৩ দিনের মাথায় বসানো হলো ১১তম স্প্যান। এর মাধ্যমে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ১,৬৫০ মিটার। মঙ্গলবার (২৩ এপ্রিল) শরীয়তপুরের জাজিরা প্রান্তে সেতুর ৩৩ ও ৩৪নং পিলারের উপর স্প্যানটি বসানো হয়।

নতুন স্প্যানটি বসানোর ফলে জাজিরা প্রান্তে মোট স্প্যানের সংখ্যা দাঁড়ালো নয়টিতে এবং মাওয়া প্রান্তে একটি স্থায়ী ও একটি অস্থায়ী মিলিয়ে মোট ১১টি। পদ্মা সেতুর প্রকল্পের প্রধান পরিচালক দেওয়ান মো. কাদের এই তথ্য নিশ্চিত করেছেন।

বহুল আলোচিত পদ্মা সেতু প্রকল্পের যাত্রা শুরু হয় ২০০৭ সালে। পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা হবে ৪২টি। এর মধ্যে ৪০টি নদীর ভেতর ও দুই পাড়ে দুটি। সেতুর ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের মোট ৪১টি স্প্যান বসবে।

২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর পদ্মা সেতুর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয়, ১০ মার্চ তৃতীয়, ১৩ এপ্রিল চতুর্থ, ২৯ জুন পঞ্চম স্প্যান বাসানো হয়। এরপর ২০১৯ সালে ২৩ জানুয়ারি ষষ্ঠ, ২০ ফেব্রুয়ারি সপ্তম, ২০মার্চ অষ্টম, ও ১৮ এপ্রিল নবম স্প্যান বসানো হয়। আর মুন্সীগঞ্জের মাওয়া পয়েন্টের ৪ ও ৫ নম্বর পিয়ারে গত বছর এবং চলতি বছরের ১৮ এপ্রিল ১৩ ও ১৪ পিয়ারের উপর দশ নম্বর স্প্যানটি বসানো হয়।

সেতু বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর বলেন, মঙ্গলবার সকাল ৯টায় পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর পিয়ারের উপর স্প্যানটি বসানো হয়। এ নিয়ে জাজিরা প্রান্তে নয়টি এবং মাওয়া প্রান্তে দুটি স্প্যান বসলো। ১১ তম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর কাজ আর এক ধাপ এগিয়ে গেলো।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!