শিরোনাম: বৈরী আবহাওয়াঃ ভোটকেন্দ্রে ভোটারের স্বতঃস্ফূর্ত উপস্থিতি বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা

জাতিসংঘ প্রস্তুত দেশের নতুন সরকারের সাথে কাজ করতে


নিউজ ডেস্ক প্রকাশের সময় :১৫ জানুয়ারি, ২০১৯ ২:৩৩ : অপরাহ্ণ 553 Views

জাতিসংঘ পুরো বিশ্বের জাতি সমূহের একটি সংগঠন। এই সংগঠনটির লক্ষ্য আন্তর্জাতিক অঙ্গনে আইন, নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক অগ্রগতি এবং মানবাধিকার বিষয়ে পারষ্পরিক সহযোগিতার পরিবেশ সৃষ্টি করা। পৃথিবীর স্বাধীন রাষ্ট্র গুলোকে নিয়ে এই সংগঠনটি গঠিত। ২০১৬ সালের তথ্য অনুযায়ী জাতিসংঘের সদস্য সংখ্যা ১৯৩টি দেশ। এর ভিতর বাংলাদেশও এই সংগঠনটির সদস্য। স্বাধীনতা লাভের পর ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ জাতিসংঘের সদস্য পদ লাভ করেন। আন্তর্জাতিক এই সংগঠনটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সর্বপ্রথম অধিবেশনে অংশগ্রহণ করে বাংলায় বক্তৃতা দেন। সদস্য পদ লাভের পর থেকেই দেশের সুসময়, দুঃসময়ে পাশে থেকেছে জাতিসংঘ।

বাংলাদেশের সঙ্গে জাতিসংঘের সম্পর্কের সূচনা হয় ১৯৭১ সালে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুধু একটি মুক্তিআন্দোলন নয়, এটি একটি মৌলিক মানবাধিকার লঙ্ঘনের আন্দোলন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জাতিসংঘ মূলত যুক্ত হয়েছিল মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে অবস্থান গ্রহণ এবং শরণার্থীদের সহায়তা দানের মাধ্যমে।

আন্তর্জাতিক এই সংগঠনটি বাংলাদেশের পুনঃনির্বাচিত আওয়ামী লীগ সরকারের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন, সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করা এবং সরকারের স্বচ্ছতা ও জবাবদিহির প্রশ্নে বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত জাতিসংঘ। জাতিসংঘের বাংলাদেশ অফিসের সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয় যে জাতিসংঘ শুধু সরকারের সাথেই নয় জাতীয় অংশীদারদের সঙ্গে কাজ করতে প্রস্তুত তারা। সর্বজনীন মানবাধিকার চুক্তি বাস্তবায়নে বাংলাদেশ তার প্রতিশ্রুতি রাখবে বলেও আশা প্রকাশ করছে বৈশ্বিক এ সংস্থাটি। জাতিসংঘের ২০৩০ সালের বৈশ্বিক উন্নয়ন লক্ষ্যমাত্রার অংশ হিসেবে এসডিজির ১৬ দফা বাস্তবায়নের লক্ষ্যে একটি শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক সমাজ, সুশাসন ও আইনের শাসন বাস্তবায়ন প্রচেষ্টার জন্য বাংলাদেশের নতুন নির্বাচিত সরকারের সঙ্গে কাজ করবে জাতিসংঘ।

আওয়ামী লীগ সরকারের অধীনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ একটি অন্যতম উদীয়মান রাষ্ট্রে পরিণত হয়েছে। রূপকল্প- ২১ ও রূপকল্প- ৪১ বাস্তবায়নের মাধ্যমে দেশকে করেছে উন্নত, কাজ করছে আধুনিকায়নে। অবদান রেখেছে দেশের নারী শিক্ষার প্রসারে। দেশের সার্বিক উন্নতির জন্য বাংলাদেশ আজ দিকে দিকে প্রশংসিত। এজন্যই জাতিসংঘ দেশের নতুন সরকার তথা টানা তৃতীয়বার জয়ী রাজনৈতিক দল আওয়ামী লীগের সাথে কাজ করতে প্রস্তুত হচ্ছে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!