শিরোনাম: বৈরী আবহাওয়াঃ ভোটকেন্দ্রে ভোটারের স্বতঃস্ফূর্ত উপস্থিতি বান্দরবান সদর উপজেলা নির্বাচনঃ আলোচনায় চেয়ারম্যান প্রার্থীর ৭ কর্মপরিকল্পনা লামা উপজেলায় কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত শতশত বসতবাড়ি জেলা প্রশাসকের হুঁশিয়ারিঃ উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবেনা উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের দিনব্যাপী প্রশিক্ষণ সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা বাস্তবায়ন কমিটির প্রস্তুতি সভা কুকি-চিনের দুই সশস্ত্র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা

বাজেটে চট্টগ্রামের মেগা প্রকল্পে বিশাল বরাদ্দ


প্রকাশের সময় :১১ জুন, ২০১৮ ৯:৪৩ : পূর্বাহ্ণ 574 Views

সিএইচটি টাইমস নিউজ ডেস্কঃ-জাতীয় বাজেটে দেশের বাণিজ্যিক রাজধানী খ্যাত বন্দরনগরী চট্টগ্রামের অত্যাবশ্যকীয় বিবেচিত ও প্রধানমন্ত্রীর ফার্স্ট ট্র্যাকের অন্তর্ভূক্ত বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের বিষয়টি গুরুত্ব পেয়েছে।

ঘোষিত বাজেটে বৃহত্তর চট্টগ্রামের মেগা প্রকল্পসমূহ বরাদ্দ পেয়েছে এবং এর বিপরীতে মহেশখালীর মাতারবাড়ী বিদ্যুৎ মেগাপ্রকল্পের জন্য ২ হাজার ১৭১ কোটি টাকা, কর্ণফুলী টানেল নির্মাণে ১ হাজার ৯০৫ কোটি টাকা এবং চট্টগ্রাম থেকে দোহাজারী হয়ে রামু-কক্সবাজার-ঘুমধুম রেলওয়ে সংযোগ প্রকল্পের জন্য ১ হাজার ৪৫০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এছাড়া মহেশখালীতে ভাসমান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্পের জন্য ৭৫৩ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব রয়েছে নতুন বাজেটে।

ইতোমধ্যে এলএনজি টার্মিনালের অদূরে দেশে প্রথম ও সর্ববৃহৎ জাহাজ কাতার থেকে ‘এক্সিলেন্স’ এক লাখ ৩২ হাজার ঘনমিটার এলএনজি নিয়ে ভিড়েছে। ২০১৮ সালের জুন থেকে এই এলএনজি পাইপলাইনের মাধ্যমে চট্টগ্রামে জাতীয় গ্রীড লাইনে সরবরাহ করা হচ্ছে। অপরদিকে জাপান ইন্টারন্যাশনাল কলসালটেন্টস -এর উদ্যোগে দেশের সমুদ্র এলাকার ৬টি স্থানে কারিগরি সমীক্ষা চালিয়ে মহেশখালীর সোনাদিয়াকে গভীর সমুদ্র বন্দর বা ডীপ সী-পোর্ট নির্মাণের জন্য উপযোগী হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেখানে দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর স্থাপনের জন্য বিভিন্ন প্রস্তুতি চলে।

প্রস্তাবিত বাজেটে বিভিন্ন গুরুত্বপূর্ণ মেগা প্রকল্পে অর্থ বরাদ্দে সন্তোষ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ, চট্টগ্রাম। চট্টগ্রামের মেগা প্রকল্পমূহে যৌক্তিক অর্থ বরাদ্দ দেয়াকে স্বাগত জানান তারা।

কর্ণফুলী টানেল, দোহাজারী থেকে কক্সবাজার-ঘুমধুম রেললাইন সম্প্রসারণ, মাতারবাড়ি কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে চট্টগ্রামের আমূল পরিবর্তন সাধন করতে ভূমিকা রাখবে সরকার এমনটাই মনে করছে চট্টগ্রামবাসী।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!