গরমে সুস্থ থাকতে মেনে চলতে হবে কিছু নিয়ম


প্রকাশের সময় :৯ এপ্রিল, ২০১৮ ১০:৪১ : অপরাহ্ণ 755 Views

বান্দরবান অফিসঃ-গরমের সময় শরীর অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে বেশি।বাইরের তাপমাত্রা, রোদের তীব্রতা,ধূলা বালি সব মিলিয়ে শরীরকে খুব সহজেই অসুস্থ করে ফেলতে পারে।তাই আমাদের উচিত যথাযথ সাবধানতা অবলম্বন করা যেন শরীর সবসময় সুস্থ রাখা যায়।গরমের সময় বাইরের তাপমাত্রা বৃদ্ধি পায়,বেড়ে যায় ধূলা বালি।যার জন্য শরীর অসুস্থ হয় বেশি।গরমে সুস্থ থাকতে মেনে চলতে হবে কিছু নিয়ম।

প্রচুর পানি পান করুনঃ-গরমে ঘামের সাথে বের হয়ে যায় প্রচুর পরিমাণ পানি।শরীর সুস্থ রাখতে পানির কোন বিকল্প নেই।পর্যাপ্ত পানি পান দেহে প্রয়োজনীয় পানির যোগান দেবে।দেহ,মন দুটোকেই সতেজ রাখতে পানির বিকল্প নেই।সেই সাথে ত্বককে সুস্থ রাখে পানি।প্রতিদিন ১০-১৫ গ্লাস পানি পান করা উচিত।

পোশাক নির্বাচনঃ-গরমে সুতি এবং হালকা পোশাক পরাটাই আরামদায়ক।সুতি কাপড়ের তৈরি পোশাক শরীর ঠাণ্ডা রাখে এবং সহজেই ঘাম শুষে নেয়।ভারি কাপড় এড়িয়ে চলুন।এতে আরো বেশি গরম লাগবে এবং অস্বস্তিও হবে।হালকা রঙ এবং হালকা পোশাক আপনাকে ফুরফুরে রাখতে সহায়তা করবে।যেমন রঙের ক্ষেত্রে হতে পারে সাদা, অফহোয়াইট,গোলাপী ইত্যাদি রঙ।আঁটসাঁট পোশাক না পরে যথাসম্ভব ঢিলেঢালা পোশাক পরুন।

খাবারঃ-খাবার নির্বাচনের ক্ষেত্রে বেশ সতর্কতা অবলম্বন করা উচিত গরমে।বিশেষ করে তৈলাক্ত খাবার এড়িয়ে চলাই শ্রেয়।বেশি করে ফলের জুস, ডাবের পানি,স্যুপ ইত্যাদি তরল খাবার খাওয়া শরীরের পক্ষে ভাল।তাছাড়া খেতে পারেন নানা রকমের ফল।চর্বিযুক্ত খাবার যেমন মাংস, বাইরের ভাজাভুজি ইত্যাদি যতটা সম্ভব না খাওয়া উচিত। এতে শরীর খারাপের সম্ভাবনা থাকে।তাই এগুলো এড়িয়ে প্রচুর পরিমাণ ফল এবং শাক সবজি খাওয়া উচিত।তাছাড়া গরমে অন্যতম একটা সমস্যা হচ্ছে হিটস্ট্রোক।এটা এড়াতে যথা সম্ভব রোদ এড়িয়ে চলতে হবে এবং পানি পান করতে হবে।

সাথে রাখুন ছাতা আর সানগ্লাসঃ-গরমে রোদের তাপ থাকে তীব্র।রোদ থেকে বাঁচতে তাই সাথে রাখুন ছাতা আর সানগ্লাস।এতে সূর্যের ক্ষতিকর রশ্নি সরাসরি আপনার উপর পরবেনা।রোদ চশমা আপনার চোখকে বাঁচাবে রোদ এবং ধূলা বালি থেকে।বাজারে বিভিন্ন রঙের এবং ডিজাইনের সানগ্লাস পাবেন।বাইরে বের হওয়ার আগে ব্যবহার করুন সানস্ক্রিন লোশন।এতে ত্বক সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে বাঁচবে এবং রোদে পুড়বে না।বাজারে ভ্যাসলিন,লোটাস,গার্নিয়ার ইত্যাদি অনেক রকমের সানস্ক্রিন লোশন রয়েছে।সানস্ক্রিন ত্বকের উপর একটা প্রলেপ তৈরি করে যা ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে বাঁচায়।

ত্বক পরিষ্কার রাখুনঃ-গরমে বাইরে ধূলাবালির পরিমাণ বেড়ে যায়।এতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয় আমাদের ত্বক।গরমে তাই ত্বক রাখতে হবে পরিষ্কার। একটু পর পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুতে পারেন। আর গরমে ঘাম হয় বেশি যার ফলে ত্বকে দেখা দিতে পারে র‍্যাশ,ঘামাচি ইত্যাদি।তাই ত্বক পরিষ্কার রাখাটা জরুরি।নিয়মিত গোসল করুন।রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!