শিরোনাম: পার্বত্য অঞ্চলে সাধারন মানুষের সু-চিকিৎসা নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনীঃ লেঃ কর্নেল এ এস এম মাহমুদুল হাসান ধর্ষণের দায়ে আপুই মং মারমা নামে এক ব্যক্তির যাবজ্জীবন বান্দরবান সদর থানা পুলিশের প্রচেষ্টায় ২২ স্মার্ট ফোন উদ্ধারপূর্বক মালিকদের হাতে তুলে দিলো পুলিশ সুপার সৈকত শাহীন ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ৯ ভূমি মালিক পেলেন এমআইসিআর চেক আলীকদমে ঈদুল ফিতরের উপহার সামগ্রী বিতরন করলো সেনাবাহিনী বান্দরবানে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বান্দরবান সেনা জোন আয়োজিত ভলিবল টুর্নামেন্টের ফাইনাল ও পুরষ্কার বিতরন অনুষ্ঠিত স্বাধীনতা দিবসে সেনাবাহিনীতে ৫১ জনকে অনারারি কমিশন

মাশরুম চাষ ও উৎপাদন উন্নয়ন বিষয়ক একদিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত


  1. ডেস্ক রিপোর্ট
প্রকাশের সময় :১২ অক্টোবর, ২০২২ ১০:০৪ : অপরাহ্ণ 145 Views

বান্দরবানে চাষীদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলা এবং স্থানীয় চাহিদার যোগান বৃদ্ধির লক্ষ্যে মাশরুম চাষ ও উৎপাদন উন্নয়ন বিষয়ক একদিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ অক্টোবর) সকালে বেসরকারী উন্নয়ন সংস্থা আশা’র আয়োজনে বান্দরবানের হটিকালচার সেন্টারের হলরুমে দিনব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে এসময় উপস্থিত ছিলেন বেসরকারী উন্নয়ন সংস্থা আশা’র কেন্দ্রীয় কার্যালয়ের উপ-পরিচালক (কৃষি) মো.খুরশীদ আলম,বান্দরবান জেলার সিনিয়র জেলা ম্যানেজার মো.মিলন মিয়া, রিজিওনাল ম্যানেজার রামেশ্বর দাশ, বান্দরবান হটিকালচার সেন্টার এর উপ-সহকারী উদ্যান কর্মকর্তা অধীন চন্দ্র দে, আশা’র বান্দরবান ব্রাঞ্চ ম্যানেজার সুদর্শন চক্রবর্র্তী,কৃষি অফিসার (মাশরুম) খায়রুল বাসার টিপুসহ জেলা সদরের বিভিন্ন এলাকার চাষীরা।

এসময় আশা’র কেন্দ্রীয় কার্যালয়ের উপ-পরিচালক (কৃষি) মো.খুরশীদ আলম বক্তব্য রাখতে গিয়ে বলেন, পার্বত্য জেলা বান্দরবানের মাটি আবহাওয়া আর জলবায়ু মাশরুম চাষের জন্য অত্যান্ত উপযোগী ,আর তাই বেসরকারী উন্নয়ন সংস্থা আশা বিভিন্ন ঋন সহায়তার পাশাপাশি চাষীদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলতে মাশরুম চাষে ব্যাঁপকভাবে উদ্ধুদ্ধ করছে। এসময় তিনি আরো বলেন, বেসরকারী উন্নয়ন সংস্থা আশা বান্দরবানের জনগণের জীবনমান উন্নয়নে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে আর তার সুফল পাচ্ছে সাদারণ জনগণ।

দিনব্যাপী প্রশিক্ষণে মাশরুম চাষ, মাশরুমের গুনাগুণ,স্বল্প সময়ে অধিক মাশরুম উৎপাদন,ঘরে ও ঘরের বাইরে উৎপাদনের নিয়ম এবং বাজার সম্প্রসারণের বিভিন্ন কৌশল প্রদান করেন প্রশিক্ষকেরা।

আশার আয়োজনে জেলা সদরের ৩০জন চাষী এই প্রশিক্ষনে অংশগ্রহণ করেন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
March 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!