বান্দরবানে ফিমেল মেন্টরদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ শুরু


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২২ সেপ্টেম্বর, ২০২০ ৩:১১ : অপরাহ্ণ 299 Views

বান্দরবানে আওয়ার লাইভস্,আওয়াার হেলথ্,আওয়ার ফিউচারস্ (ওএলএইচএফ) প্রকল্পের উদ্যোগে প্রকল্পের ফিমেল মেন্টরদের জীবন দক্ষতা ও কিশোরী ক্লাব পরিচালনা বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বান্দরবান সদরের রয়েল হোটেলের কনফারেন্স হলে শুরু হয়েছে।

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে সিমাভি ও বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এর সহায়তায় এই প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করে স্থানীয় বেসরকারী সংস্থা অনন্যা কল্যাণ সংগঠন (একেএস)। এই প্রশিক্ষণে প্রকল্পের সদর উপজেলার গার্লস ক্লাব পরিচালনার দায়িত্বে নিয়োজিত মেন্টরগণ প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী পর্বে অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর ট্রেইনার য়ইসানো মারমার সঞ্চালনায় এবং অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর নির্বাহী পরিচালক ডনাই প্রæ নেলি এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপিএস’র ওএলএইচএফ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদার। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপিএস’র মাস্টার ট্রেইনার সুমিত বণিক। উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখেন অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর আওয়ার লাইভস্,আওয়াার হেলথ্,আওয়ার ফিউচারস্ (ওএলএইচএফ) প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ম্যামিসিং মারমা।

উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখতে গিয়ে আওয়ার লাইভস্,আওয়াার হেলথ্,আওয়ার ফিউচারস্ (ওএলএইচএফ) প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ম্যামিসিং মারমা বলেন,“প্রকল্পের ফিমেল মেন্টরদের প্রকল্পের কিশোরী ক্লাব পরিচালনা ও জীবন দক্ষতা বৃদ্ধির পাশাপাশি যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার এবং জেন্ডার বিষয়ে মৌলিক জ্ঞান বৃদ্ধির চেষ্টা করা হবে এবং আমরা আশাকরি এই প্রকল্পের মাধ্যমে কিশোরীদের অনেক উন্নয়ন সাধিত হবে ”।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথি বিএনপিএস’র ওএলএইচএফ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদার তার বক্তব্যে বলেন, ‘‘বান্দরবানে ৩টি সংগঠন এই প্রকল্পটি বাস্তবায়ন করছে, সেই সাথে পুরো পার্বত্য অঞ্চলে এই প্রকল্পের অধীনে ১২ হাজার কিশোরী ও যুবতী নারীকে সম্পৃক্ত করা হয়েছে ’। এসময় তিনি আরো বলেন, আমরা এই প্রকল্পের মাধ্যমে কিশোরী ক্লাবের সদস্যদের জন্য জীবন দক্ষতা বিকাশের পাশাপাশি তাদের জন্য মর্যাদাপূর্ণ জীবন গঠনে সহায়ক পরিবেশ তৈরির জন্য কাজ করছি। আমরা একা হয়তো আমাদের প্রত্যাশিত অবস্থা তৈরি করতে সমর্থ হবো না, কিন্তু সম্মিলিত প্রচেষ্টায় সেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে চাই, আর এজন্য আপনাদের সক্রিয় অংশগ্রহণ ও দক্ষতা বিকাশ করা খুব জরুরী।’’

অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর নির্বাহী পরিচালক ডনাই প্রæ নেলি তার বক্তব্যে বলেন,‘আমরা সবাই মিলে এখনো কোভিড-১৯ এর কারণে একটা ক্রান্তিকাল অতিক্রম করছি। সেই সাথে আমি আশা করি আপনারা প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ব্যবহার করবেন এবং এই প্রশিক্ষণের মধ্য দিয়ে কিশোরীদের সাথে দলগতভাবে কাজ করার কার্যকর উপায়গুলো আয়ত্ব করতে সক্ষম হবেন, সেই সাথে প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান ও দক্ষতা কিশোরী ক্লাব পরিচালনায় প্রয়োগ করতে সক্ষম হবেন।এসময় ডনাই প্রæ নেলি আরো বলেন,আমাদের কিশোরীদের আরো বেশি সচেতন হতে হবে এবং ঘরে বসে না থেকে বিভিন্ন সামাজিক কাজে এগিয়ে যেতে হবে।

প্রকল্পের ফিমেল মেন্টরদের প্রকল্পের কিশোরী ক্লাব পরিচালনা ও জীবন দক্ষতা বৃদ্ধির পাশাপাশি যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার (এসআরএইচআর), জেন্ডার বিষয়ে মৌলিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে এই প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হচ্ছে এবং ২২ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত তিনদিন এই প্রশিক্ষণ কর্মসূচী পরিচালিত হবে।

প্রকল্পের সার্বিক সহযোগিতায় রয়েছে অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর প্রোগাম ফ্যাসিলিটেটর জিরসাংকুং বম, খ্যাই খ্যাইনু মার্মা,বো অং মার্মা।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!