শিরোনাম: বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক কেএনএফ এর ৭ সদস্য কারাগারেঃ রুমা ছাত্রলীগ সভাপতি কে বহিষ্কার যৌথ বাহিনীর অভিযানঃ তিন উপজেলায় স্থগিত হলো ভোট প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার প্রকল্পের আওতায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত রুমার দুর্গম মুনলাইপাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে এক কেএনএফ সশস্ত্র সন্ত্রাসী নিহত ব্যাংক ডাকাতির ঘটনায় আর দুইজন রিমান্ডে বান্দরবানে সন্ত্রাসী কার্যকলাপ বন্ধের আহবান জানালো বিভিন্ন জনগোষ্ঠীর নেতারা

দেশে মৎস্য পরিবহনের প্রথম মোবাইল অ্যাপ ‘মাছগাড়ি’


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :১ জুন, ২০২২ ১১:৩৬ : অপরাহ্ণ 215 Views

স্বল্প খরচে মাছ পরিবহনে দেশে প্রথমবারের মতো চালু হয়েছে মোবাইল অ্যাপ্লিকেশন ‘মাছগাড়ি’। এই অ্যাপের মাধ্যমে চাষিরা স্বল্প খরচ ও সময়ে মাছ পরিবহন করতে পারবেন।

মঙ্গলবার (৩১ মে) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী এ অ্যাপের কথা জানান।

সভায় জানানো হয়, এই অ্যাপসের মাধ্যমে মাছ পরিবহনে চাষি ও মৎস্যবিষয়ক অন্যান্য স্টকহোল্ডাররা উপকৃত হবেন। এর মাধ্যমে ভোক্তা পর্যায়ে সাশ্রয়ী মূল্যে মাছও পাওয়া যাবে।

এই অ্যাপসের মাধ্যমে এরই মধ্যে এক হাজার ৪৭টি ট্রিপ এবং ৭৩২ মেট্রিক টন মাছ প্রকল্প এলাকা থেকে দেশের বিভিন্ন স্থানে পরিবহন করা হয়েছে।

সভার শুরুতে অ্যাপের প্রশংসা করে ড. ইয়ামিন চৌধুরী বলেন, মৎস্য খাতে এ ‘মাছগাড়ি’ অ্যাপসের সংযোজন একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এটি মাছচাষি, পরিবহন ও অন্যান্য ক্ষেত্রে যুগান্তকারী অবদান রাখবে।

যেসব চাষিদের স্মার্টফোন নেই, তাদের কথা বিবেচনা করে অ্যাপে একটি কার্যকর কল সেন্টারের ব্যবস্থা রাখা হয়েছে। চাষিরা প্রয়োজনে সেখানে কল করেও সেখান থেকে বিভিন্ন সেবা নিতে পারবেন।

এই অ্যাপসটি ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি’র আওতায় ওয়ার্ল্ডফিসের বাস্তবায়নে এবং মাঠপর্যায়ে এম ওয়ার্ল্ড কর্তৃক পরিচালিত হচ্ছে।

ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি প্রকল্পের মূল উদ্দেশ্য হলো বাজার ব্যবস্থাপনার উন্নয়নের মাধ্যমে মৎস্য খাতে প্রবৃদ্ধি অর্জন করা।

আজকের সভায় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হকসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া সভায় অনলাইনে যুক্ত ছিলেন বিভিন্ন জেলার প্রায় ২৫ জন জেলা মৎস্য কর্মকর্তা।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!