শিরোনাম: বান্দরবানে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলেন ধর্মপ্রান মুসল্লিরা জেলা প্রশাসনের উদ্যোগে এবার সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাড়াতে চালু হলো হেল্প ডেস্ক কেএনএফ এর ৭ সদস্য কারাগারেঃ রুমা ছাত্রলীগ সভাপতি কে বহিষ্কার যৌথ বাহিনীর অভিযানঃ তিন উপজেলায় স্থগিত হলো ভোট প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার প্রকল্পের আওতায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত রুমার দুর্গম মুনলাইপাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে এক কেএনএফ সশস্ত্র সন্ত্রাসী নিহত ব্যাংক ডাকাতির ঘটনায় আর দুইজন রিমান্ডে বান্দরবানে সন্ত্রাসী কার্যকলাপ বন্ধের আহবান জানালো বিভিন্ন জনগোষ্ঠীর নেতারা

মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ ডলার, জিডিপি প্রবৃদ্ধি ৭.২৫


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :১৩ মে, ২০২২ ১:২৭ : পূর্বাহ্ণ 193 Views

২০২১-২২ অর্থবছরে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। যা টাকার হিসাবে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা। গত বছরে ২০-২১ যা ছিল ২ হাজার ৫৯১ মার্কিন বা ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা। একই সময়ে প্রবৃদ্ধি হয়েছে অর্থবছরের প্রবৃদ্ধি ৭ দশমিক ২৫ শতাংশ, গত বছর যা ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।

মঙ্গলবার (১০ মে) শেরে বাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের জাতীয় নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, এটি সাময়িক হিসেব যা ২০২১-২২ অর্থবছরের মার্চ পর্যন্ত। আর সাময়িক হিসেবে, ২০২১-২২ অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৪৬৫ বিলিয়ন ডলার। মাথাপিছু আয় ২৫৯১ ডলার থেকে বেড়ে হয়েছে ২৮২৪ ডলার (সাময়িক)। যা ২০২০-২১ অর্থবছরে চূড়ান্ত মাথাপিছু আয় ছিল ২৫৯১ ডলার। মন্ত্রী জানান, সাময়িক হিসেবে জিডিপি প্রবৃদ্ধির হার হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসেব তুলে ধরে এম এ মান্নান বলেন, এই সাময়িক হিসেব জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে বিবিএসের এসব তথ্য তুলে ধরা হয়।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা সামগ্রিকভাবে ভালো করেছি বলেই মাথাপিছু আয় বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রতি বছর মোট দেশজ উৎপাদন (জিডিপি) এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির হারসহ কতিপয় গুরুত্বপূর্ণ সামষ্টিক অর্থনৈতিক নির্দেশক প্রাক্কলন ও প্রকাশ করে আসছে। আমরা সাময়িক হলেও একটা তথ্য পেলাম।

সাময়িক হিসাব অনুযায়ী ২০২১-২২ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে শতকরা ৭ দশমিক ২৫ ভাগ, যা ২০২০-২১ চূড়ান্ত হিসেবে ছিল ৬ দশমিক ৯৪ ভাগ। ২০২০-২১ অর্থবছরের সাময়িক হিসাবে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা বা ২৮২৪ মার্কিন ডলার। চূড়ান্ত হিসাবে ২০২০-২১ অর্থবছরে চূড়ান্ত মাথাপিছু আয় দাঁড়ায় ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা বা ২৫৯১ মার্কিন ডলার।

কৃষিখাতে সার্বিক বিবেচনায় ২০২১-২২ অর্থবছরে সাময়িক হিসাবে শতকরা ২ দশমিক ২০ ভাগ প্রবৃদ্ধি, শিল্পখাতে সাময়িক হিসাবে ২০২২-২২ অর্থবছরে ১১ দশমিক ৫৯ শতাংশ। সেবাখাতে ২০২১-২২ অর্থবছরের সাময়িক হিসাবে ছিল ৬ দশমিক ৩১ ভাগ।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!