বঙ্গবন্ধু শিল্পনগর ঘিরে সাড়ে ৪ লাখ চারা রোপণ


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২৭ আগস্ট, ২০২১ ১০:২৭ : অপরাহ্ণ 167 Views

মীরসরাই, সীতাকু- ও ফেনীর সোনাগাজীতে বাস্তবায়নাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ঘিরে থাকবে উপকূলীয় সবুজ বেষ্টনী। প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা এবং ভাঙ্গন প্রতিরোধের পাশাপাশি সবুজায়নের লক্ষ্যে নেয়া হয়েছে বিরাট এ উদ্যোগ। শিল্পনগরের সুপার ডাইকের পশ্চিমপাশে বঙ্গোপসাগর উপকূলে মঘাদিয়া ও বামনসুন্দর বিটের ১০০ একর জায়গা জুড়ে রোপণ করা হয়েছে প্রায় সাড়ে চার লাখ চারা। উপকূলীয় বন বিভাগ এই বনায়ন করছে। সবুজায়নের ফলে শিল্পনগর পাবে নির্মল পরিবেশ।

বঙ্গবন্ধু শিল্পনগর গড়ে উঠছে প্রায় ৩০ হাজার একর জায়গাজুড়ে। সেখানে দেশী-বিদেশী প্রতিষ্ঠান এরই মধ্যে স্থাপনা গড়তে শুরু করেছে। সরকারের লক্ষ্য শিল্পনগরটি পরিবেশবান্ধব হিসেবে গড়ে তোলা। সে লক্ষ্যে সবুজায়নকে বিশেষ গুরুত্বের সঙ্গে নেয়া হয়েছে।

উপকূলীয় বন বিভাগের মীরসরাই রেঞ্জ কর্মকর্তা এরফান উদ্দিন জানান, টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের অধীনে ২০২০-২১ অর্থবছরে উপকূলীয় বন বিভাগ মীরসরাইয়ের মঘাদিয়া বিটে ৩০ হেক্টর জায়গায় দেড় ফিট বাই দেড় ফিট দূরত্বে ১ লাখ ৩৩ হাজার ৩২০টি এবং বামনসুন্দর বিটে ৭০ হেক্টর জায়গাজুড়ে ৩ লাখ ১১ হাজার ৮০টি কেওড়া, গেওয়া ও বাইন জাতের নিজস্ব নার্সারিতে উৎপাদিত গাছের চারা রোপণ করা হয়েছে। উপকূলীয় বনবিভাগের চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা এসএম গোলাম মওলা জানান, বঙ্গবন্ধু শিল্পনগরসহ মীরসরাইয়ের উপকূলবাসীকে প্রাকৃতিক দুর্যোগ, জলোচ্ছ্বাস থেকে রক্ষা, এলাকার দারিদ্র্য বিমোচন, সবুজায়ন, ক্ষয়িষ্ণু বনভূমির পরিমাণ বৃদ্ধি, আর্থসামাজিক উন্নয়ন, উপকূলীয় এলাকায় জানমাল ও কৃষিজমিকে রক্ষাসহ সবুজ বেষ্টনীর লক্ষ্যে প্রায় সাড়ে ৪ লাখ বিভিন্ন জাতের গাছের চারা রোপণ করা হয়েছে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!