শিরোনাম: আলোচনায় কেএনএফ প্রধানের স্ত্রীঃ করা হলো স্ট্যান্ড রিলিজ সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে শুরু হলো চাকমা-তঞ্চঙ্গ্যাদের বিঝু-বিষু উৎসব যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতরের ঈদ জামাত অনুষ্ঠিত বান্দরবানে রুমা-থানচি ব্যাংক ডাকাতির ঘটনায় ৫২ জন কারাগারে স্মার্ট বান্দরবান-স্মার্ট ক্রীড়াঙ্গনঃ ঈদুল ফিতর ও মাহা সাংগ্রাই পোয়েঃ উপলক্ষে খেলোয়াড়রা পেলো শুভেচ্ছা উপহার বান্দরবানে জেলা প্রশাসনের কর্মচারীরা পেলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনায় গ্রেফতার আরও ৪ রুমায় সোনালী ব্যাংকের সহকারী ক্যাশিয়ারসহ দুই কেএনএফ সন্ত্রাসী আটক

নব সাহিত্য প্রকাশনী থেকে আসছে কবি চকিত প্রাচুর্য এর ‘বনহংস -বনহংসীর প্রেম’


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২ ফেব্রুয়ারি, ২০২০ ৮:০৪ : অপরাহ্ণ 643 Views

অমর একুশে বই মেলা-২০২০ এ নব সাহিত্য প্রকাশনী থেকে আসছে কবি চকিত প্রাচুর্য এর একক অণুকাব্য গ্রন্থ ‘বনহংস -বনহংসীর প্রেম’। বইটি মেলার চতুর্থ দিন থেকে নব সাহিত্য প্রকাশনীর ২৯৩ নং স্টলে পাওয়া যাবে। এটি কবির পঞ্চম অণুকাব্য গ্রন্থ। কবির এই অণুকাব্যগুলোর বিশেষত্ব হলো,কবিতা গুলো চার পঙ্কতি,অক্ষরবৃত্ত ও শিরোনামহীন। কবির কবিতায় দেশপ্রেম, শ্রেণিশোষন,প্রকৃতি বন্দনা, নর নারীর প্রেম ইত্যাদি পরিলক্ষিত হয়। কবির প্রকাশিত অন্যান্য গ্রন্থগুলো হলো,১। পাহাড়ের পায়ে সাগরের গায়ে (ছড়া)২। সত্য বলো না সত্য মানা ( অণুকাব্য) ৩। মুজিব -জিয়া (অণুকাব্য) ৪। রোহিঙ্গাদের আর্তনাদ (অণুকাব্য) ৫। গোলাপ থেকে রক্ত ঝরে(অণুকাব্য)।

কবি চকিত প্রাচুর্যের পাহাড়ী কন্যা বান্দরবান জেলায় জন্ম। শৈশব-কৈশোর কেটেছে বান্দরবান পার্বত্য জেলায়। ছোট বেলা থেকে তার সাহিত্যের প্রতি আগ্রহ ছিল অতুলনীয়। ০৪ জানুয়ারী, ২০১০ সালে জাতীয় “দৈনিক ইনকিলাব” পত্রিকায় তাঁর লেখা-ছোট গল্প “হাসির রাজা বানর” এর মধ্য দিয়ে তার প্রতিভার পরিচয় ঘটে। এর পর থেকে সাহিত্য জগতে বিচরণ শুরু। তাঁর লেখা ছোট গল্প, কবিতা, ছড়া বিভিন্ন পত্রিকায় ও সাহিত্য ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। এর মধ্যে তিনি বাংলাদেশ, ভারত ও নেপাল ইতিহাস মঞ্চের উদ্যোগে অনুষ্ঠিত “আন্তর্জাতিক ইতিহাস ও সাহিত্য সম্মেলন-২০১৮ সালে” সাহিত্য সম্মাননা পেয়েছেন। চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের ২৫ বছর পূর্তি উপলক্ষে “ইতিহাস বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্র-২০১৯” এ তার কর্মজীবনের মূল্যায়নের উপর “মাস্টারদা সূর্যসেন ও আবদুল করিম সাহিত্য বিশারত” স্মারক সম্মাননা পেয়েছেন। বাংলাদেশ ইতিহাস চর্চা পরিষদ কর্তৃক আয়োজিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষা সম্মেলন-১৪২৫” এ “একুশে স্মারক সম্মাননা” পেয়েছেন।

“খবরিকা” পত্রিকার ২০ বছর পূর্তি উৎসব উপলক্ষ্যে অনুষ্ঠিত “আন্তর্জাতিক কবি সম্মেলন-২০১৯” এ “কবি সম্মাননা স্মারক” পেয়েছেন। “বাংলাদেশ কবি ও লেখক ফোরামের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী ও কৃতি কবি লেখক সম্মাননা-২০১৯” এ অন্যতম মনোনীত কবির পুরষ্কার পেয়েছেন। কেকেবি এর দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী ও বাংলাদেশ কবি সংগঠক ঐক্য ফোরাম মিলনমেলা উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সাহিত্য বিষয়ে বিশেষ অবদানের জন্যে “কাব্যজ্যোতি সম্মাননা” পেয়েছেন। এছাড়া তিনি আরো বিভিন্ন সংগঠন থেকে পুরুষ্কার ও সম্মাননা পেয়েছেন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!