শিরোনাম: বান্দরবানে ধর্ষনের দায়ে ১ জনের যাবজ্জীবন কারাদন্ড রুমা উপজেলায় মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১ ৪০ হারানো মোবাইল ফোন উদ্ধার করলো ২ আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্মার্ট বান্দরবান-স্মার্ট ক্রীড়াঙ্গনঃ পুলিশ সুপার সৈকত শাহীনের উপহার পেলো কাবাডি খেলোয়াড়রা রিজিয়ন প্রীতি ক্রিকেট টুর্নামেন্ট-২৪ এর ফাইনাল খেলা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠিত বীর বাহাদুর স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরষ্কার বিতরন অনুষ্ঠিত পাহাড়ের বৈচিত্র্য ও সৌন্দর্য্য বিশ্ব দরবারে তুলে ধরতে বান্দরবানে হয়ে গেলো ম্যারাথন দৌড় প্রতিযোগিতা যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে পালিত হলো অমর একুশে

লামায় নবনিযুক্ত প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির কমিটি নিয়ে প্রকাশিত সংবাদের “প্রতিবাদ”!


মো.নাজমুল হুদা (লামা) বান্দরবান প্রকাশের সময় :২০ আগস্ট, ২০২২ ৯:০৩ : অপরাহ্ণ 207 Views

লামা উপজেলায় নিযুক্ত (নবগঠিত) বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক কমিটি নিয়ে প্রতিবাদ জানিয়েছে প্রধান শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। এই বিষয়ে ১৯ আগস্ট,২০২২ইং লামার প্রধান শিক্ষক কমিটির সভাপতি মোঃ নুরুল আবচার ও সাধারণ সম্পাদক মোঃ নাজেম উদ্দিন (যৌথ স্বাক্ষরিত) লিখিত প্রতিবাদ জানিয়েছেন।

লিখিত প্রতিবাদে বলা হয়েছে –
বান্দরবান পার্বত্য জেলাধীন লামা উপজেলার কর্মরত প্রধান শিক্ষকদের মাসিক সমন্বয় সভায় প্রধান শিক্ষকদের সুবিধা অসুবিধা, বিভিন্ন অফিসিয়াল কার্যাদি সুষ্ঠুভাবে সম্পাদনে বিবিধ সহায়তা প্রদানের উদ্দেশ্যে বিগত ২৯/০৭/১৮ইং তারিখ সকল প্রধান শিক্ষকদের মতামতের ভিত্তিতে নির্বাচনী তফসীল ঘোষণার মধ্য দিয়ে প্রত্যক্ষ ব্যালেট পেপারের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে উপজেলা শিক্ষা অফিসার, লামা সহকারী উপজেলা শিক্ষা অফিসার, লামা ইউআরসি ইন্সট্রাক্টর উপস্থিতিতে সুন্দর ও সুষ্ঠু আনন্দঘন পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষে ভোটের ফলাফল প্রকাশ করা হয়। ভোটের ফলাফলে মোঃ নুরুল আবচার সভাপতি ও মোঃ নাজেম উদ্দিন সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়।

নির্বাচিত হওয়ার পর হতে অদ্যাবদি দায়িত্ব পালন করে আসছে। কোভিড ১৯ পরিস্থিতিসহ কমিটির মেয়ার ০৩ (তিন) বছর পূর্ণ হওয়ায় পরবর্তী নির্বাচনের জন্য মাসিক সমন্বয় সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক “নির্বাচন পরিচালনা কমিটি” গঠন করা হয়। উক্ত নির্বাচন পরিচালনা কমিটির কার্যক্রম চলমান আছে। বিগত ২৭/০২/২০২২ইং তারিখ ‘খসড়া ভোটার তালিকা’ প্রকাশ করা হয়।

এদিকে বিগত ১৮/০৮/২০২২ইং তারিখ প্রধান শিক্ষক, মধুঝিরি সঃপ্রাঃবিঃ এর ব্যক্তিগত উদ্যোগে লামা উপজেলার মধুঝিরি সঃপ্রাঃ বিদ্যালয়ে এক “মতবিনিময় সভার” আয়োজন করা হয়। লামা উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অংশগ্রহণে মতবিনিময় সভায় কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দের সহিত মিলিত হয়। প্রধান শিক্ষকদের মর্যাদার লড়াই ১০তম গ্রেড বাস্তবায়নে করণীয় এবং প্রধান শিক্ষকদের সুবিধা অসুবিধার কথা আলোচনাক্রমে মতবিনিময় করা হয়। সকাল ১১.০০ ঘটিকায় শুরু হয়ে বিরতিহীনভাবে ৩.০০ ঘটিকা পর্যন্ত মতবিনিময় সভা চলমান থাকে।

দীর্ঘসময় ধরে চলমান মতবিনিময় সভায় কোন বক্তা/উপস্থিতি কমিটি গঠনের কোন প্রকার আলোচনা করা করেনি। কিন্তু অতীব দুঃখজনক হলেও সত্য যে ,প্রধান অতিথি রনজিত কুমার ভট্টাচার্য, নির্বাহী সভাপতি বাঃসঃপ্রাঃবিঃ প্রধান শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির বক্তব্যের শেষে ঊনার হাতে একটি স্লিপ ধরিয়ে দেয়া হয় এবং প্রধান অতিথি দ্রুততার সহিত বিস্তারিত আলোচনা না করে সভাপতি, সিঃ সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে ৪জনের প্রধান শিক্ষকের নাম ঘোষণা করেন। এ ধরনের ঘোষণা বা কমিটি করার কথা পূর্বে আলোচনা বা ঘোষণা করা হয়নি। হঠাৎ ঘোষণায় শিক্ষকরা বিব্রতবোধ করে এবং তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারেনি। যা নিয়মতান্ত্রিক নহে।

পূর্ব ঘোষণা ছাড়া তাৎক্ষণিক কমিটি করে ৪টি পদে নাম ঘোষণা করা হয়েছে। যা প্রধান শিক্ষকদের হেয় করার সামিল। ১০তম গ্রেডের মতবিনিময় সভায় কমিটি ঘোষণা করা শিক্ষকরা স্বাভাবিকভাবে নিতে পারেনি শিক্ষকরা। এতে করে আমন্ত্রিত ও উপস্থিত প্রধান শিক্ষকদের পদ মর্যাদার ও মান সম্মানের হানি করা হয়েছে এবং প্রধান শিক্ষকদের সাথে প্রতারণা করা হয়েছে।

লামায় দায়িত্বরত কমিটির বর্তমানে সুবিধাবাদীদের নিয়ে এবং নির্বাচনে পরাজিত প্রার্থীর ছল-চাতুরীতে কেন্দ্রীয় কমিটি একতরফা সহায়তা প্রদান দৃষ্টিকটু এবং লামায় শিক্ষকদের মধ্যে বিভেদ ও গ্রুপিং সৃষ্টি করবে। এতে করে লামার শান্ত পরিবেশকে অশান্ত করার পায়তারার বিষয়টি আমরা তীব্র ঘৃণা ও প্রতিবাদ জানাচ্ছি। আরও বিষয়ে কাউকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করছি।

দৃষ্টি আর্কষণঃ শান্তিপূর্ণ পরিবেশ বহাল ও সহ অবস্থান সুনিশ্চিতকল্পে কেন্দ্রীয় কমিটির গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের মাধ্যমে লামা উপজেলায় সুন্দর ও সকলের গ্রহণযোগ্য কমিটি গঠনে কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহবান জানাচ্ছি।

অনুরোধক্রমে-
মোঃ নুরুল আবচার
সভাপতি

মোঃ নাজেম উদ্দিন
সাধারণ সম্পাদক
বাংলাদেশ সরকারি প্রাঃ বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি লামা,বান্দরবান পার্বত্য জেলা।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
February 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!