ম্রো-ত্রিপুরাদের তিনটি পাড়ার জমি দখল ও রেংয়েনপাড়ার পানির উৎসে কীটনাশক ছিটানোর প্রতিবাদে মানববন্ধন


ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় :১৩ সেপ্টেম্বর, ২০২২ ৬:৫২ : অপরাহ্ণ 213 Views

বান্দরবানে লামা উপজেলার সরই ইউনিয়নে ম্রো-ত্রিপুরাদের তিনটি পাড়ার জমি দখল ও রেংয়েনপাড়ার পানির উৎসে কীটনাশক ছিটানোর প্রতিবাদে মানববন্ধন হয়েছে।মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে জেলা শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর তরুণ-তরুণীরা এ মানববন্ধন করেন।

পার্বত্য জেলার তরুণ সমাজ ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধন থেকে ভূমি দখল ও পানিতে বিষ ছিটানোর ঘটনায় অভিযুক্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিদের গ্রেপ্তারের দাবি জানানো হয়।

এ সময় বক্তব্য দেন আইনজীবী উবাথোয়াই মারমা, তঞ্চঙ্গ্যা ছাত্র ফোরামের সাধারণ সম্পাদক বিটন তঞ্চঙ্গ্যা,ত্রিপুরা ছাত্র ফোরামের সাংগঠনিক সম্পাদক সুরেশ ত্রিপুরা,মারমা ছাত্র কাউন্সিলের নির্বাহী সদস্য উক্যসি মারমা।এতে সভাপতিত্ব করেন মারমা ছাত্র কাউন্সিলের জেলা সভাপতি অংসিং উ মারমা।

বক্তারা বলেন,সরই ইউনিয়নে লাংকমপাড়া, জয়চন্দ্রপাড়া ও রেংয়েনপাড়ার ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে উচ্ছেদের জন্য লামা রাবার ইন্ডাস্ট্রি বহু বছর ধরে তৎপরতা চালাচ্ছে।প্রতিষ্ঠানটির লোকজন গত ২৬ এপ্রিল ৩টি পাড়ার ৩৫০ একর জুমচাষের বনাঞ্চল কেটে পুড়িয়ে দিয়েছেন।রহস্যজনক কারণে প্রশাসন এ ঘটনায় কোনো ব্যবস্থা নেয়নি।উল্টো বহিরাগত দখলদারদের হয়ে ভূমিপুত্রদের পাঁচ একর করে জমি দেওয়ার প্রস্তাব দিয়েছে। অথচ পার্বত্য শান্তিচুক্তি অনুযায়ী,লামা রাবার ইন্ডাস্ট্রির জমির ইজারা বহু আগে বাতিল হয়েছে।

সর্বশেষ রেংয়েনপাড়ার ঝিরিতে পরিকল্পিতভাবে কীটনাশক ছিটানো হয়েছে উল্লেখ করে বক্তারা বলেন,এখনো পর্যন্ত পানিতে বিষ ছিটানোর ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।অবিলম্বে ভূমিদখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া,রবারবাগানের ইজারা বাতিল ও ছড়ার পানিতে বিষ ছিটানোর ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার করতে হবে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
July 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!