দুই নৌকায় পা দিয়ে বিপাকে বিএনপি


প্রকাশের সময় :৯ মে, ২০১৯ ৪:০৮ : অপরাহ্ণ 582 Views

নির্বাচন পূর্ববর্তী সময়ে ২০ দলীয় জোটের বাইরের কয়েকটি রাজনৈতিক দলের সাথে বিএনপির জাতীয় ঐক্যফ্রন্ট নামক নির্বাচনী জোট গঠনের পর থেকেই বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সাথে টানাপোড়েন শুরু হয় বিএনপির। নির্বাচনের পূর্বে তা কিছুটা নিয়ন্ত্রিত হলেও নির্বাচন পরবর্তী সময়ে তা প্রকট আকার ধারণ করে। ভাঙ্গনের কবলে পড়েছে ২০ দলীয় ঐক্যজোট। ২০ দলীয় জোট ছেড়ে বের হয়ে যাচ্ছে একাধিক রাজনৈতিক দল। সর্বশেষ দীর্ঘ ২০ বছরের রাজনৈতিক বন্ধন ছেড়ে বেরিয়ে গেছে আন্দালিব রহমান পার্থর নেতৃত্বাধীন বিজেপি। ২০ দলের আরো অনেক দল শীঘ্রই জোট ছাড়ারও গুঞ্জন শোনা যাচ্ছে।
নির্বাচনের আগে থেকেই সাংগঠনিক ভাবে বিএনপির ছিল দুই নৌকায় পা, এক পা ছিল ঐক্যফ্রন্টে আর এক পা ২০ দলীয় জোটে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াতের রাজনীতির সঙ্গে যেমন ছিল বিএনপি, তেমনি মুক্তিযুদ্ধের স্বপক্ষের ড. কামালের রাজনীতির সঙ্গেও ছিল বিএনপি। দেশে নেতা হিসেবে ড. কামালকে সামনে রেখেছিল বিএনপি আর বাস্তবে বিদেশে অবস্থানরত তারেক রহমান ছিল আসল নেতা। নেতৃত্ব নিয়ে এই গোঁজামিলের মধ্যে লন্ডনের মনোনয়ন বাণিজ্য ওই শিবিরের নির্বাচনী তৎপরতার বারোটা বাজিয়েছিল। বলাই বাহুল্য, এই ধরণের কিম্ভূতকিমাকার রাজনীতি ও সংগঠন শক্তি নিয়ে বিধ্বস্ত ও নেতৃত্বহীন বিএনপির পক্ষে নির্বাচনে বিজয় দূরে থাক, মাথা তুলে দাঁড়ানোও যে সম্ভব ছিল না, তা ইতোমধ্যে প্রমাণিত।
রাজনৈতিক অঙ্গনে এমন কথাবার্তা আছে যে, ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট নিয়ে জগাখিচুড়ি মার্কা প্রচেষ্টা না নিয়ে বিএনপি যদি একা কিংবা শুধু ২০ দলীয় জোট কিংবা শুধু ঐক্যফ্রন্ট নিয়ে নির্বাচনে অংশ নিত, তবে হয়তো ভালো করত। প্রসঙ্গত বিএনপির ৬ জন, ধানের শীষ নিয়ে গণফোরামের ১ জন এবং নিজস্ব প্রতীক সূর্য নিয়ে গণফোরামের ১ জন মোট ৮ জন বিএনপি শিবির থেকে নির্বাচনে জয়লাভ করে।
নির্বাচনের পর থেকেই নির্বাচনে কারচুপির অভিযোগ এনে সংসদে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিলেও শেষ পর্যায়ে এসে হঠাৎ করেই ফখরুল বাদে বিএনপির বাকি বিজয়ী এমপিরা সংসদেও যোগ দিয়েছে। ফলশ্রুতিতে নির্বাচন নিয়ে কোনো প্রকার প্রশ্ন করার নৈতিক অধিকার হারিয়েছে বিএনপি। প্রসঙ্গত বিএনপির এসব আচমকা সিদ্ধান্তের কিছু জানেননা ২০ দলীয় জোটের নেতারা।
এদিকে যে ঐক্যফ্রন্টের জন্য ২০ দলীয় জোটের সহিত বৈরী সম্পর্ক তৈরি হয়েছে বিএনপির, তাদের সাথেও সম্পর্ক ভালো যাচ্ছেনা বিএনপির। সংসদে যোগ দেওয়া নিয়ে এরই মধ্যে ঐক্যফ্রন্টের অন্যতম নেতা মাহমুদুর রহমান মান্না এক রূপকার প্রকাশ্যেই বিএনপির সমালোচনা করছেন। ঐক্যফ্রন্টের কেউ কেউ বিশ্বাসঘাতকতারও অভিযোগ করছেন।
সার্বিক বিচারে বর্তমানে বিএনপি দলটি তার দুই জোট ২০ দল ও ঐক্যফ্রন্ট নিয়ে আছে চরম এক বিপন্ন অবস্থায়। দুই নৌকায় পা রাখার যে কি বিপদ তা দলটি মর্মে মর্মে উপলব্ধি করতে পারছে। মূলত নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির এই দুই নৌকায় পা দেয়াটাই তাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
June 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!