জলবায়ু ইস্যুতে আওয়ামী লীগ এক কোটি গাছ লাগাবে


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২০ জুলাই, ২০২০ ৫:৫১ : অপরাহ্ণ

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ এক কোটি গাছের চারা রোপণ কার্যক্রম শুরু করেছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষে এ কাজ করছি। সারাদেশে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত এমন চার কোটি লোককে ইতোমধ্যে সম্পৃক্তও করতে কাজ করেছি।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০২০ ও মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে একযোগে এক কোটি গাছের চারা রোপণ কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয় ওই অনুষ্ঠানে। কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এ সময় তিনি বলেন, বন ও পরিবেশ উপকমিটি এরইমধ্যে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে অনেক শোভাযাত্রা ছাড়াও বিভিন্ন উপলক্ষে সারাদেশের স্কুল-কলেজ ও গুরুত্বপূর্ণ স্থানে গাছের চারা রোপণ করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এক কোটি গাছ লাগানোর পদক্ষেপ অত্যন্ত সময়োপযোগী। বৃক্ষ আমাদের অকৃত্রিম বন্ধু। করোনা ভাইরাসে আক্রান্তদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে অক্সিজেন, যার মূল উৎস বৃক্ষ। মানুষের অস্তিত্ব রক্ষা ও সুস্থ থাকার জন্য বৃক্ষায়ন, বনায়ন, সবুজায়ন, জীববৈচিত্র্য সংরক্ষণ ও অকৃত্রিম খাদ্য উৎপাদনের জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান। পাশাপাশি গাছের যত্ন ও পরিচর্যার উপরও উপাচার্য গুরুত্বারোপ করেন।

এ সময় বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব খান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন উপস্থিত ছিলেন।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
April 2021
M T W T F S S
« Mar    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

error: কি ব্যাপার মামা !!