গণতন্ত্রের প্রতি অনীহা ও পরনির্ভরশীলতার কারণে বিএনপি জোটের অধঃপতন


নিউজ ডেস্ক প্রকাশের সময় :১৮ জানুয়ারি, ২০১৯ ২:২১ : অপরাহ্ণ 558 Views

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর একটা ঘোরের মধ্যে পড়েছে বিএনপি। পরাজয়ের কারণ অনুসন্ধানে কূল-কিনারা করতে না পেরে বিএনপি মেতেছে দোষারোপের খেলায়। রাজনীতি সচেতন বিশেষজ্ঞরা মনে করছেন, নিজেদের অতি উৎসাহ ও আত্মঅহংকারের কারণে নির্বাচনে শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়েছে বিএনপি তথা ঐক্যফ্রন্ট। নিজেদের অতীত অপকর্ম এবং ভুল স্বীকার না করার প্রবণতার কারণে বিএনপি তথা ঐক্যফ্রন্টকে মুখ থুবড়ে পড়তে হয়েছে বলেও মনে করেন তারা।

বিএনপি তথা ঐক্যফ্রন্টের রাজনৈতিক এমন শোচনীয় পরাজয়কে নিজেদের ভুলের খেসারত দাবি করেছেন রাজনৈতিক বিশ্লেষক ড. আনোয়ার হোসেনসহ একাধিক রাজনৈতিক বিশ্লেষক।

এ প্রসঙ্গে ড. আনোয়ার হোসেন বলেন, মহাজোট সরকারের তুমুল জনপ্রিয়তার ফলে নিজেদের পরাজয়ে স্তব্ধ হয়ে পড়েছে বিএনপি। জাতীয় পার্টি সংসদের বিরোধী দল হওয়ার ঘোষণা দেয়ায় জাতীয় সংসদ সমৃদ্ধ হয়েছে। সার্বিক দিক থেকে অতৃপ্তি নিয়েই রাজনীতির মাঠে উদ্দেশ্যহীনভাবে ঘুরপাক খাচ্ছে বিএনপি। সঠিক দিক নির্দেশনা এবং পরিকল্পনার অভাবে বিএনপি এবং ঐক্যফ্রন্ট কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়নি। এক্ষেত্রে বিএনপির সবচেয়ে বড় ক্ষতি করেছে অতিরিক্ত আত্মবিশ্বাসী মনোভাব, জনগণের প্রতি অনাস্থা এবং তৃতীয় শক্তির উপর মাত্রাতিরিক্ত নির্ভরশীলতা।

ড. আনোয়ার হোসেন আরও বলেন, বাংলাদেশের ভাগ্য নির্ধারণ করে এ দেশের জনগণ। কিন্তু বিএনপি ভেবেছিলো, তৃতীয়পক্ষ তাদের সহযোগিতা করে ক্ষমতায় বসাবে। মূলত পরনির্ভরশীলতা, অসাধু মনোভাব, গণতন্ত্রের প্রতি অশ্রদ্ধা, অতীত অপকর্মের কারণে বিএনপি জোটটির এমন অধঃপতন হয়েছে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
July 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!