শিরোনাম: থানচিতে পর্যটকের মোবাইলসহ নগদ টাকা ছিনিয়ে নিল কেএনএফ সশস্ত্র বাহিনী ৪০ হারানো মোবাইল ফোন উদ্ধার করলো ২ আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্মার্ট বান্দরবান-স্মার্ট ক্রীড়াঙ্গনঃ পুলিশ সুপার সৈকত শাহীনের উপহার পেলো কাবাডি খেলোয়াড়রা রিজিয়ন প্রীতি ক্রিকেট টুর্নামেন্ট-২৪ এর ফাইনাল খেলা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠিত বীর বাহাদুর স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরষ্কার বিতরন অনুষ্ঠিত পাহাড়ের বৈচিত্র্য ও সৌন্দর্য্য বিশ্ব দরবারে তুলে ধরতে বান্দরবানে হয়ে গেলো ম্যারাথন দৌড় প্রতিযোগিতা যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে পালিত হলো অমর একুশে বান্দরবানে জেলা প্রশাসকের বিশেষ বিবেচনায় দ্রুত সময়ে স্থায়ী বাসিন্দা সনদ পেলেন মেধাবী শিক্ষার্থী ক্য ক্য উঁয়া মার্মা

পাহাড়ের মিশ্র বাগান চাষী তোয় ম্রো পাচ্ছে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার


সিএইচটি টাইমস ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় :৯ সেপ্টেম্বর, ২০২২ ২:৩১ : অপরাহ্ণ 137 Views

বাণিজ্যিক ক্ষেত্রে খামার স্থাপন বিষয়ে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬ বঙ্গাব্দ’ পেতে যাচ্ছে বান্দরবানের চিম্বুক পাহাড়ের মিশ্র ফলের সফল বাগান চাষী তোয় ম্রো। আগামী (৩ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পুরস্কার তোয় ম্রো এর হা‌তে তুলে দেওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.ওমর ফারুক।পুরস্কার হিসেবে তিনি পাবেন একটি ব্রোঞ্জ,নগদ ২৫ হাজার টাকা ও একটি সনদ।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সদর উপজেলার চিম্বুক পাহাড়ের সুয়ালক ইউনিয়নের বসন্ত পাড়ার ম্রো জনগোষ্ঠীর কৃতি সন্তান তোয় ম্রো ২০০৫ সালে চিম্বুক পাহাড়ে জুম চাষ করে কোনরকম জীবন চালাতেন। এমন অবস্থায় বান্দরবান কৃষি বিভাগের প্রশিক্ষণ নিয়ে কৃষি কর্মকর্তাদের পরামর্শে বিভিন্ন রকম ফলোজে বাগানের আবাদ শুরু করেন।

পরে তিনি ধাপে ধাপে জুম চাষ ছেড়ে দিয়ে বিভিন্ন জাতের ফলের বাগান গড়ে তুলে স্বাবলম্বী হয়ে উঠেন। এখন তিনি চিম্বুক পাহাড়ের পিছিয়ে পড়া ম্রো জনগোষ্ঠীর এক সফল কৃষক।

স্থানীয় পাড়াবাসীরা জানায়,তোয় ম্রো একসময় দুবেলা দুমুঠো খাবার ও যোগার করতে পারত না। তাদের ছোটবেলায় আত্মিক অবস্থা খুবই খারাপ থাকায় পড়ালেখা করতে না পারলেও বিভিন্ন বাগান নিয়ে জ্ঞান অর্জনে সফল হয়েছেন তিনি।চিম্বুক পাহাড়ের বসন্ত পাড়ায় মিশ্র ফল বাগানে রয়েছে ড্রাগন ফল,আপেল কুল,কলা,পেঁপে,আম’সহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ।
মিশ্র ফলজ বাগান চাষী তোয় ম্রো বলেন,সরকার থে‌কে আ‌মি আ‌গেও অ‌নেক পুরস্কার পে‌য়ে‌ছি।এবা‌রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থে‌কে পুরস্কার নিতে পারবো বলে নিজেকে অনেক সৌভাগ্যবান মনে হচ্ছে। তিনি বান্দরবান কৃষি বিভাগের প্রতি কৃতজ্ঞতা জানান।এ ব্যাপারে বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.ওমর ফারুক বলেন,বাণিজ্যিক ক্ষেত্রে খামার স্থাপনে অবদান রাখার জন্য বান্দরবান সদর উপজেলা থেকে সফল মিশ্র বাগান চাষী হিসেবে তোয় ম্রোর নাম পাঠালে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬ বঙ্গাব্দ’ ট্রাস্টি বোর্ড তাকে মনোনীত করেন।

সারাদেশ থেকে এ বছরে গোল্ড মেডেল পাচ্ছেন ৫ জন, রূপক পদক পাবেন ৯ জন এবং ব্রোঞ্জ পদক পাবেন ১৮ জন।তারমধ্যে বান্দরবান জেলায় তোয় ম্রোর নাম রয়েছে।তিনি পুরস্কার হিসেবে পাবেন একটি ব্রোঞ্জ, নগদ ২৫ হাজার টাকা ও একটি সনদ।আগামী ৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র হাত থেকে পুরস্কার গ্রহণের জন্য তোয় ম্রো’কে ‌নি‌য়ে ১ তারিখে ঢাকায় রওনা দেবেন বলে জানান তিনি।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
February 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!