জলকেলি উৎসবে মেতেছে বান্দরবানের মারমা সম্প্রদায়


বান্দরবান প্রতিনিধি প্রকাশের সময় :১৫ এপ্রিল, ২০১৯ ১১:৩০ : অপরাহ্ণ 684 Views

বর্ষবরণ সাংগ্রাই এর জলকেলি উৎসবে মেতেছে বান্দরবানের মারমা সম্প্রদায়। এটি এখন শুধু মারমাদেরই না এই উৎসব এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। পুরো শহরজুড়ে চলছে পানি খেলা। শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী এমনকি বয়স্করাও একে অপরের গায়ে পানি ঢেলে নতুন বছরকে বরণ করে নিচ্ছে। উৎসবে যোগ দিয়েছে দেশি-বিদেশি পর্যটক। আনন্দ উদ্দীপনা আর সাংস্কৃতিক বৈচিত্রে বর্ণিল হয়ে উঠেছে পুরো বান্দরবান শহর।

মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব উপলক্ষে সোমবার বিকেলে বান্দরবান শহরের রাজবাড়ি মাঠে অনুষ্ঠিত হয় তরুণ-তরুণীদের জলকেলি উৎসব। এসময় পাশাপাশি মঞ্চে চলে সাংগ্রাই এর ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠান আর দল বেঁধে পানি খেলা প্রতিযোগিতায় নেচে গেয়ে আনন্দ উৎসবে নানা রং এর পোশাক পরে সাংগ্রাই পালন করে মারমা সম্প্রদায়।

অনুষ্টানে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি,অতিরিক্ত জেলা প্রশাসক মো:আবুল কামাল,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃগোষ্টি সম্প্রদায়ের জনসাধারণ।

এদিকে জলকেলি,সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠিত হয় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা। রশি টানা, তৈলাক্ত বাশেঁর ওপর আরোহন, কাবাডিসহ নানা ইভেন্টে অংশ নেয় সকলে।

১৬এপ্রিল বৌদ্ধ বিহারে সমবেত প্রার্থনার মধ্য দিয়ে দেশও জাতির মঙ্গল কামনায় মধ্য দিয়ে শেষ হবে পার্বত্য জেলায় সপ্তাহব্যাপী নববর্ষবরণ উৎসব।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
June 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!