বান্দরবানে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৫ অক্টোবর, ২০২২ ২:০৪ : অপরাহ্ণ 261 Views

বান্দরবানে নানা আয়োজনে জেলা সমাজসেবা ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের যৌথ উদ্যোগে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে।দৃষ্টিজয়ে ব্যবহার করি,প্রযুক্তি নির্ভর সাদাছড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষ্যে শনিবার (১৫ অক্টোবর) সকালে বান্দরবান জেলা সমাজসেবা কার্যালয়ের অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মিলটন মুহুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ডা.মো:শেখ ছাদেক।

এসময় অন্যান্যদের মধ্যে সমাজসেবা অফিসার সফিকুল ইসলাম,থুইয় চিং মার্মা,সত্যজিৎ মজুমদার, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ফিজিও থ্যারাপিস্ট মুক্তা রায়,দৃষ্টিপ্রতিবন্ধী লালহিম বম,সমাজসেবার কর্মচারী,বিভিন্ন এনজিও সংস্থার কর্মকর্তা-কর্মচারীসহ জেলার বিভিন্ন এলাকা থেকে আগত প্রতিবন্ধীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক শেখ ছাদেক বলেন,প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়,বিভিন্ন সুযোগ ও সহযোগিতা পেলে তারাও সমাজ ও দেশের জন্য কাজ করতে পারবে।এসময় তিনি,প্রতিবন্ধী ব্যক্তিদের সহযোগিতা করার জন্য সরকারের পাশাপাশি সমাজের বৃত্তবান ও বিভিন্ন বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থাদের এগিয়ে আসার আহ্বান জানান।পরে অতিরিক্ত জেলা প্রশাসক ১০ জন দৃষ্টিপ্রতিবন্ধীদের হাতে ডিজিটাল সাদাছড়ি তুলে দেন।

উল্লেখ্য, সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ পালিত হচ্ছে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০২২। দৃষ্টি প্রতিবন্ধীর অধিকার নিয়ে কাজ করে বিশ্বের এমন বিভিন্ন সংস্থা নানা আয়োজনে দিবসটি পালন করে। ১৯৬৪ সাল থেকে প্রতিবছরের ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়ে আসছে।বাংলাদেশের সংবিধানে সন্নিবেশিত নির্দেশনা এবং জাতিসংঘ ঘোষিত প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদে (UNCRPD) অনুস্বাক্ষরকারী দেশ হিসেবে সরকারের পক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে সরকারি কার্যক্রম বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে একাত্ম হয়ে দৃষ্টিপ্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় সম্পৃক্তকরণ, জনসচেতনতা সৃষ্টি ও দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি দেশের বৃহৎ জনগোষ্ঠীর দৃষ্টিভঙ্গি পরিবর্তনের লক্ষ্যে সরকার প্রতিবছর বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস যথাযথ মর্যাদায় পালন করে থাকে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
July 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!