বান্দরবানে সৌরশক্তি চালিত হিমাগারের উদ্বোধন


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :৪ ডিসেম্বর, ২০২১ ১০:৫৮ : অপরাহ্ণ 256 Views

পাহাড়ে উৎপাদিত কৃষিপণ্য সংরক্ষণের জন্য সৌরচালিত ক্ষুদ্র হিমাগারের উদ্বোধন করা হয়েছে।বান্দরবান জেলা শহর থেকে ১২ কিলোমিটার দূরে ম্রোলং পাড়া নামক স্থানে শনিবার (৪ ডিসেম্বর) বিকালে এই হিমাগারের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বাহাদুর উশৈসিং এমপি।
৩ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন এই হিমাগার নির্মাণে ব্যয় হয়েছে ৩০ লাখ টাকা। এখানে পাঁচ হাজার ওয়াটের সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে ১০ হাজার ওয়ার্ড অফ গ্রিট বিদ্যুৎ উৎপাদন করে দুটি শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের মাধ্যমে হিমাগারটি চালানো হচ্ছে।জেলা পরিষদ ও ইউএনডিপির যৌথ অর্থায়নে পরীক্ষামূলকভাবে এটি স্থাপন করা হয়েছে।
ম্রোলং পাড়ার স্থানীয় বাসিন্দা এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ম্রো বলেন,পাহাড়ে উৎপাদিত কৃষিপণ্য সঠিক ভাবে সংরক্ষণ করতে না পারায় প্রতিবছর কৃষকরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন।বিশেষ করে পাহাড়ে উৎপাদিত পেপে কলা আনারস আপেল কুল এবং সবজি জাতীয় পণ্য সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যায়।দরিদ্র কৃষকদের আর্থিক ক্ষতি থেকে রক্ষা করতে এ হিমাগারটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ ব্যাপারে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন,বান্দরবানসহ পার্বত‍্যাঞ্চলের দুর্গম এলাকায় বসবাসরত মানুষকে সৌর বিদ্যুতের আলোয় আলোকিত করতে একটি প্রকল্প চলমান আছে। এলাকার কোন মানুষ যাতে অন্ধকারে না থাকে সে জন্য সোলার সিস্টেমের মাধ্যমে তাদেরকে বিদ্যুৎ পৌছে দেয়া হচ্ছে।তিনি বলেন, ক্ষুদ্রাকৃতির এ হিমাগারটির কার্যক্রম সফলহলে ভবিষ্যতে বৃহৎ আকারে হিমাগার স্থাপনের উদ্যোগ নেওয়া হবে।উদ্বোধনী অনুষ্ঠানে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউছার হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার রেজা সরওয়ার,ইউএনডিপির জেলা ম্যানেজার খুশি রায় ত্রিপুরাসহ জেলা পরিষদের সদস্যবৃন্দ ওস্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!