এই মাত্র পাওয়া :

প্রথমবার অনলাইনে আয়কর দিলে ২ হাজার টাকা কর রেয়াত


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :১২ জুন, ২০২০ ১:৫৭ : অপরাহ্ণ

আসন্ন ২০২০-২১ অর্থবছরে প্রথমবারের মতো অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করবেন যারা, তাদের দুই হাজার টাকা কর রেয়াত দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনলাইনে আয়কর রিটার্ন দাখিল এবং কর প্রদানের বিষয়টি জনপ্রিয় করতে বাজেটে এ প্রস্তাব রাখা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে বাজেট বক্তৃতায় এ কথা জানান অর্থমন্ত্রী। তার আগে দুপুরে মন্ত্রিসভার প্রস্তাবিত বাজেটে অনুমোদন হয় এবং পরে ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অর্থমন্ত্রী বলেন, ‘আয়কর বিভাগের ডিজিটাল ট্রান্সফরমেশনের ওপর আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি। আমি আশা করি দ্রুততম সময়ের মধ্যে আয়কর বিভাগে এ ট্রান্সফরমেশন সম্পন্ন করতে আমরা সক্ষম হব এবং এর ফলে করদাতারা অতি সহজে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল ও কর দিতে পারবেন।’

অর্থমন্ত্রী আশা প্রকাশ করেন, করদাতাগণ কর রেয়াতের এ সুযোগ গ্রহণ করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে উৎসাহিত হবেন, যা আয়কর বিভাগের ডিজিটাল ট্রান্সফরমেশন প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে।সাধারণ করদাতাদের করমুক্ত আয়ের সীমা চলতি অর্থবছরের চেয়ে ৫০ হাজার টাকা বাড়িয়ে ৩ লাখে উন্নীত করা হয়েছে। প্রস্তাবিত বাজেট অনুসারে বার্ষিক আয় ৩ লাখ টাকা পর্যন্ত হলে কর দিতে হবে না। চলতি অর্থবছরে যা আড়াই লাখ টাকা পর্যন্ত আছে।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
August 2020
M T W T F S S
« Jul    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!