বান্দরবানে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে শুভ মধু পূর্নিমা


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :৯ সেপ্টেম্বর, ২০২২ ৭:৫৪ : অপরাহ্ণ 231 Views

বান্দরবানে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে শুভ মধু পূর্নিমা।এ উপলক্ষে শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকালে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে আয়োজন করা হয় ভান্তেদের চীবরদান,ছোয়াইং দান (উৎকৃষ্ট খাবার),বুদ্ধ পূজা ও সমবেত প্রার্থনার।

এসময় উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি,রাজকুমার চহ্লা প্রু জিমি সহ বৌদ্ধ ধর্মালম্বী দায়ক দায়িকারা বিহারে উপস্থিত হয়ে বিহারাধ্যক্ষদের মধুসহ বিভিন্ন ফলমুল ও পানীয় দান করে।

সকালে বান্দরবান সদরের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন বিহারের বিহারাধ্যক্ষ ড.সুবন্নলংকারা মহাথের।

বৌদ্ধ ধর্মীয় গুরুরা জানান,বহু বছর আগে এই পূর্ণিমাতে বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ধ্যানরত বুদ্ধকে দান করতে দেখে বনের বানরও মৌচাকের মধু সংগ্রহ করে দানে মগ্ন হয়।এই ঘটনাকে স্মরণ করেই প্রতি বছরের ভাদ্র মাসের পূর্ণিমার এই তিথিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমা উদযাপন করে থাকেন।

বৌদ্ধদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান হলো এই মধু পূর্ণিমা।মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা।ভাদ্র মাসে এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকেই ভাদ্র পূর্ণিমা বলে থাকে।বৌদ্ধ ধর্মালম্বীরা শুভ মধুপূর্ণিমা উদযাপন করছে এবং বিকেলে ফানুস উড়িয়ে ও মঙ্গল প্রদীপ প্রজ্জলন এবং সমবেত প্রার্থনার মধ্য দিয়ে এই শুভ মধুপূর্ণিমার সমাপ্তি হবে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
July 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!