অন্ধদের সাহায্য করবে গুগলের এ.আই


প্রকাশের সময় :২৮ মে, ২০১৮ ২:৩২ : পূর্বাহ্ণ 616 Views

সিএইচটি নিউজ ডেস্কঃ-গুগল তাদের বিদ্যমান অ্যান্ড্রয়েড ফোনকে কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় অন্ধদের সহায়ক হিসেবে গড়ে তুলতে যাচ্ছে। এ কারণে তারা ‘লুকআউট’ নামে এমন একটি অ্যাপ নির্মাণ করতে যাচ্ছে যা কিনা ইমেজ শনাক্তকরণ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা-এই দুটি প্রযুক্তিকে ব্যবহার করে ফোনের ক্যামেরার মাধ্যমে যেকোনও দৃশ্য বর্ণনা করতে পারবে।

গুগল বর্তমানে অ্যাপটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। গুগল আশা করছে, এই বছরের শেষের দিকে তারা এই অ্যাপটি মুক্তি দিতে পারবে এবং পিক্সেল ডিভাইস থেকেই এর ব্যবহার শুরু হবে।
তবে এই অ্যাপ শুধু সবচেয়ে গুরুত্বপূর্ণ আইটেমগুলো বর্ণনা করবে। যদি কোনও ব্যক্তি এই বর্ণনা করার অপশনটি বন্ধ করতে চান, তবে ক্যামেরার ওপর হাত রাখলেই হবে বা অ্যাপটির পজ বাটনটি চাপলেই হবে।

এই অ্যাপটিতি ভিজ্যুয়াল সার্চ টুল গুগল লেন্সের প্রযুক্তি ব্যবহার করেছে গুগল। কোম্পানিটির ভাষ্যমতে, লুকআউট অ্যাপটি মেশিন লার্নিং, ইমেজ শনাক্তকরণ এবং বিভিন্ন মেশিন লার্নিং মডেলগুলোর একটি সমন্বিত রূপ।
তবে অন্ধদের সাহায্য করার জন্য এ ধরনের অ্যাপ এটাই প্রথম নয়। এর আগে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং স্মার্টফোন ব্যবহার করে মাইক্রোসফটও তাদের আইওএস ব্যবহারকারীদের জন্য প্রায় একইরকম একটি অ্যাপ তৈরি করেছিল।

ওই অ্যাপ প্রিন্ট বা হস্তাক্ষরে লেখা পড়তে পারে, রং বর্ণনা করতে পারে এবং মুদ্রার মূল্যায়ন করতে পারে। তাতে চেহারা শনাক্তকরণের উপাদানও রয়েছে। গুগল বলছে, ভবিষ্যতে তারাও লুকআউটে চেহারা শনাক্তকরণের ফিচারটি যোগ করবে।
সূত্র: সিএনএন মানি।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!