শেখ রাসেল দিবসঃ ৫ হাজার ল্যাব ও ৩ শতাধিক স্কুল অব ফিউচার এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় :১৮ অক্টোবর, ২০২২ ৪:১৯ : অপরাহ্ণ 266 Views

সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্থাপিত ৫ হাজারটি ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ এবং ৩শটি ‘শেখ রাসেল স্কুল অব ফিউচার’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মঙ্গলবার (১৮ অক্টোবর) ‘শেখ রাসেল দিবস-২০২২- এর’ উদ্বোধন এবং ‘শেখ রাসেল পদক-২০২২’ প্রদান অনুষ্ঠানে (ভার্চ্যুয়াল) থেকে এসব ডিজিটাল ল্যাব এবং স্কুলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা চাই প্রত্যেকের ভবিষ্যৎ সুন্দর হোক,উন্নত হোক।আমরা পাঁচ হাজার কম্পিউটার ল্যাব এবং ৩শটি স্কুল অব ফিউচার উদ্বোধন করলাম।এর আগে আরও আট হাজার করেছিলাম,প্রায় ১৩ হাজার ডিজিটাল ল্যাব করা হয়েছে।

‘সারা বাংলাদেশে আমাদের ছেলেমেয়েদের আধুনিক প্রযুক্তি শিক্ষা দেওয়া, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা এটাই আমাদের লক্ষ্য ছিল। শিশুদের যে মেধা সে মেধা বিকাশের যেন সুযোগ হয়,শিক্ষা-দীক্ষায় তারা উন্নত হবে,প্রগতির সঙ্গে এগিয়ে যাবে,প্রযুক্তি শিক্ষা নেবে,বিজ্ঞান শিক্ষা নেবে এবং দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। ’

শেখ হাসিনা বলেন, ‘আজকের শিশুরাই হবে আগামীর কর্ণধার।আজকের শিশুরাই এ দেশকে এগিয়ে নিয়ে যাবে,অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করবে;কোনো মানবাধিকার যেন লঙ্ঘন না হয়, কোনো শিশু যেন নির্যাতিত না হয়; প্রত্যেকেই যেন সুন্দর জীবন পায় সেটাই আমরা চাই। আর সেলক্ষ্য নিয়েই আমাদের কাজ, সেটাই আমরা করে যাচ্ছি।

তিনি বলেন, ‘খেলাধুলা,সংস্কৃতিচর্চা,লেখাপড়া, আধুনিক বিজ্ঞান-প্রযুক্তি শিক্ষা এবং বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা;প্রতিনিয়ত যেসব প্রযুক্তির পরিবর্তন হচ্ছে সেসব পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা-সেভাবেই বাংলাদেশ গড়ে উঠুক। বাংলাদেশের সব শিশুর মেধা বিকাশের সুযোগ হোক সেটাই আমি চাই।আজকে রাসেল নেই, আমরা তো সবই হারিয়েছি কিন্তু বাংলাদেশটা যেন সামনের দিকে এগিয়ে যায়। ’

একই অনুষ্ঠানে ‘দুরন্ত প্রাণবন্ত শেখ রাসেল’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয় এবং ‘আমাদের ছোট রাসেল সোনা’ শীর্ষক ত্রিমাত্রিক অ্যানিমেশন চলচ্চিত্রের ট্রেইলার প্রদর্শন করা হয়।এছাড়া ‘শেখ রাসেল পদক ২০২২’ প্রদান এবং শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের আয়োজিত বিভিন্ন ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।প্রধানমন্ত্রীর পক্ষে ‍পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!