পরিকল্পিত পদক্ষেপেই এসডিজি বাস্তবায়নকারী দেশের একটি হতে পেরেছি: প্রধানমন্ত্রী


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২৩ জুন, ২০২১ ৮:০৯ : অপরাহ্ণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকারের যথাযথ পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের উদ্যোগের ফলেই বাংলাদেশ আজ এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে বিশ্বের শীর্ষ তিনটি দেশের একটিতে পরিণত হতে পেরেছে।

মঙ্গলবার সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকের পূর্বে মুজিববর্ষ উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত স্মারকগ্রন্থ ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধু’-এর মোড়ক উন্মোচনকালে দেওয়া বক্তব্যে তিনি একথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ভার্চুয়ালি অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের ক্ষেত্রে আমরা সুপরিকল্পিত পদক্ষেপ নিয়েছি এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এগুলো গ্রহণ করেছি। আবার বাংলাদেশ আওয়ামী লীগের যে ঘোষণা পত্র, গঠনতন্ত্র, নির্বাচনী ইশতেহার-সেখানেও দেশের উন্নয়নের কথা চিন্তা করেই বিভিন্ন পদক্ষেপের কথা আমরা ঘোষণা করেছি এবং সেভাবেই সরকার গঠন করার পর থেকে নানা কার্যকর পদক্ষেপ নিচ্ছি। যার ফলাফল আজকে আমরা এসডিজি বাস্তবায়নে বিশ্বের তিনটি দেশের মধ্যে অন্যতম অবস্থানে রয়েছি।

তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে যখন সমগ্র বিশ্বের অর্থনীতি স্থবির সেই সময় বাংলাদেশ একদিকে করোনা ভাইরাস মোকাবিলা ও মানুষকে সুরক্ষিত করা-অপরদিকে অর্থনৈতিক উন্নয়নকে গতিশীল রাখতে পেরেছে। আমরা সকলে মিলে কাজ করেছি বলেই এই অর্জনটা সম্ভব হয়েছে। তবে, আমাদের আরও অনেক দূর যেতে হবে।

No description available. জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাস্তবায়নেও বাংলাদেশ অনেক অগ্রগামী ছিল উল্লেখ করে তিনি বলেন, এমডিজি বাস্তবায়নের ক্ষেত্রেও বাংলাদেশ যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছিল এবং এসডিজির ক্ষেত্রেও সে পথেই আমরা এগিয়ে যাচ্ছি। সুনির্দিষ্ট পরিকল্পনা এবং দিক দর্শন রয়েছে বলেই এই অর্জন সম্ভব হচ্ছে।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
August 2021
M T W T F S S
« Jul    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

error: কি ব্যাপার মামা !!