ইউক্রেন ইস্যুতে ঢাকার সহযোগিতা চায় টোকিও


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২৯ সেপ্টেম্বর, ২০২২ ১:৫৬ : পূর্বাহ্ণ 176 Views

ইউক্রেন,উত্তর কোরিয়া ও ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশের সহযোগিতা চেয়েছে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র জাপান। এ ক্ষেত্রে বাংলাদেশ সরকারও নিজ অবস্থান জাপানের কাছে তুলে ধরেছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আবদুল মোমেন ও জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, সোমবার সন্ধ্যায় জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুই মন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সংসদ সদস্য সেলিমা আহমেদ, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ এবং দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের জন্য পররাষ্ট্রমন্ত্রী মোমেন বর্তমানে জাপানে অবস্থান করছেন। মঙ্গলবার আততায়ীর হামলায় নিহত এ নেতার শেষকৃত্য সম্পন্ন হবে।

জাপানকে বৃহত্তম দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগী উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বাংলাদেশে দেশটিকে আরও বিনিয়োগের আমন্ত্রণ জানান এবং দুই দেশের বাণিজ্য বৃদ্ধিতে জোর দেন। এ ছাড়া দুই পররাষ্ট্রমন্ত্রী সমসাময়িক গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বর্তমান অবস্থা, সমস্যা এবং এর দ্রুত ও স্থায়ী সমাধানের বিষয়ে জাপানের সহযোগিতা চান। জবাবে পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার বাংলাদেশকে অব্যাহত সহায়তা প্রদানের কথা পুনর্ব্যক্ত করে।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
July 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!