ইংল্যান্ডকে ৯ উইকেটে হারাল কিউইরা


স্পোর্টস ডেস্ক প্রকাশের সময় :৬ অক্টোবর, ২০২৩ ১:৫৭ : পূর্বাহ্ণ 145 Views

১৯৭১ সালের ৫ জানুয়ারি যাত্রা শুরু করেছিল ওয়ানডে ক্রিকেট। ওই ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।৫২ বছরের বেশি সময়ের ব্যবধানে সেই ইংল্যান্ডের কল্যাণেই জন্ম নিল নতুন একটি ওয়ানডে রেকর্ড। প্রথমবারের মতো কোনো ইনিংসে একটি দলের ১১ ব্যাটারের সবাই পৌঁছালেন দুই অঙ্কের রানে।

বৃহস্পতিবার ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে পর্দা উঠেছে ২০২৩ সালের বিশ্বকাপের। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় গতবারের দুই ফাইনালিস্ট— বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

এটি ওয়ানডে ইতিহাসের ৪৬৫৮তম ম্যাচ। টস হেরে আগে ব্যাটিংয়ে নামা ইংলিশদের একাদশের সবাই দুই অঙ্ক স্পর্শ করেন। ৫০ ওভারের ক্রিকেটে প্রথমবারের মতো ঘটেছে এই ঘটনা। নারীদের ওয়ানডে সংস্করণে এমন কিছু দেখা যায়নি এখনও।

নিউজিল্যান্ডের বিপক্ষে পুরো ৫০ ওভার খেলে ৯ উইকেটে ২৮২ রান করে ইংল্যান্ড। তারা একাদশ সাজায় পাঁচ ব্যাটার, চার অলরাউন্ডার ও দুই বোলার নিয়ে। অর্থাৎ নয় ব্যাটার নিয়ে বড় সংগ্রহের দিকে নজর ছিল তাদের।

কিন্তু প্রতিপক্ষের দারুণ বোলিংয়ের কারণে প্রত্যাশা অনুসারে স্কোরবোর্ডে রান জমা করতে পারেনি দলটি। তাদের পক্ষে ৮৬ বলে সর্বোচ্চ ৭৭ রান করেন জো রুট। এছাড়া, অধিনায়ক জস বাটলার ৪২ বলে ৪৩ ও জনি বেয়ারস্টো ৩৫ বলে ৩৩ রানের ইনিংস খেলেন। বাকিরাও দুই অঙ্কের রান পান।

অতীতে পাঁচবার এই রেকর্ড হওয়ার সম্ভাবনা জেগেছিল। কিন্তু প্রতিবারই একজন ব্যাটারের কারণে ভেস্তে যায় সুযোগ। প্রথম ঘটনাটি ১৯৯১ সালের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ১০ ব্যাটার পৌঁছেছিলেন দুই অঙ্কে।

কেবল কোর্টনি ওয়ালশ পারেননি। আর সবশেষ ঘটনাটি চলতি বছরের শুরুর দিকের। ভারতের বিপক্ষে অজিদের ১০ ব্যাটার অন্তত ১০ রান করেছিলেন। ব্যর্থ হয়েছিলেন শুধু স্টিভেন স্মিথ। শূন্য রানে আউট হয়েছিলেন তিনি।

আবার ফেরা যাক শুরুতে। মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইতিহাসের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে হেরেছিল ইংলিশরা। অজিদের প্রতিবেশী নিউজিল্যান্ডের বিপক্ষে এই ম্যাচেও তারা হেরেছে— আরও বড় ব্যবধানে।

২৮৩ রানের লক্ষ্য তাড়ায় তাদেরকে রীতিমতো উড়িয়ে দিয়েছে কিউইরা। ৮২ বল হাতে রেখে টম ল্যাথামের নেতৃত্বাধীন দলটি জিতেছে ৯ উইকেটে। অপরাজিত সেঞ্চুরি করেছেন ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্র।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৫০ ওভারে ২৮২/৯ (বেয়ারস্টো ৩৩, মালান ১৪, রুট ৭৭, ব্রুক ২৫, মঈন ১১, বাটলার ৪৩, লিভিংস্টোন ২০, কারান ১৪, ওকস ১১, রশিদ ১৫*, উড ১৩*; বোল্ট ১/৪৮, হেনরি ৩/৪৮, স্যান্টনার ২/৩৭, নিশাম ০/৫৬, রবীন্দ্র ১/৭৬, ফিলিপস ২/১৭)

নিউজিল্যান্ড: ৩৬.২ ওভারে ২৮৩/১ (কনওয়ে ১৫২*, ইয়ং ০, রবীন্দ্র ১২৩*; ওকস ০/৪৫, কারান ১/৪৭, উড ০/৫৫, মঈন ০/৬০, রশিদ ০/৪৭, লিভিংস্টোন ০/২৪)।

ট্যাগ :

আরো সংবাদ

ফেইসবুকে আমরা



আর্কাইভ
July 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!