এই মাত্র পাওয়া :

এবার মায়া নিয়ে আসছেন জ্যোতিকা


সিএইচটি টাইমস অনলাইন প্রকাশের সময় :৩ নভেম্বর, ২০১৯ ৫:৪৯ : অপরাহ্ণ

আমাদের মায়ের,আমাদের বোনের সম্ভ্রমের বিনিময়ে এই কথা বলা। এই স্বাধীনতা। স্যালুট মা…স্যালুট বোন।টিজারের এ বক্তব্যেই বোঝা যায় ‘মায়া—দ্য লস্ট মাদার’ ছবিটির বক্তব্য বা পটভূমি কী।গতকাল শনিবার (২ নভেম্বর) দেখা গেল এই টিজার। ২০ নভেম্বর প্রকাশ পাবে ট্রেলার। ছবিটি মুক্তি পাবে আগামী শীতে, অর্থাৎ ডিসেম্বরে। সে তথ্য নিশ্চিত করেছেন পরিচালক মাসুদ পথিক নিজেই।

‘মায়া—দ্য লস্ট মাদার’ ছবিটি নির্মাণের জন্য ২০১৬ সালে অনুদান পেয়েছিল সরকারের তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে।কাজও শুরু হয় একই বছর। তবে সেটি শেষ করতে নানা কারণে সময় লাগে টানা তিন বছর। ছবিটির পোস্টারশিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘ওমেন’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা অবলম্বনে ‘মায়া—দ্য লস্ট মাদার’-এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন কবি মাসুদ পথিক।

নতুন ছবি মুক্তির বিষয়ে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘এই সিনেমায় নতুন বাংলা, বাংলা মাকে পাবেন, এটা আমার বিশ্বাস। ছবিটি তৈরি করতে গিয়ে গত তিন বছরে অনেক চড়াই-উতরাই পেরোতে হয়েছে আমাদের। অবশেষে সিদ্ধান্ত চূড়ান্ত, ডিসেম্বরেই এটি মুক্তি দিচ্ছি। ধারাবাহিকভাবে গানগুলো প্রকাশ করা হবে ছবিটির নিজস্ব পেজ থেকে। আশা করছি, নিরাশ হবেন না দর্শক-সমালোচকেরা।’ ছবি প্রসঙ্গে নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘এটা একটা ডকুমেন্টারি ফিলের ছবি। মানে ডকুমেন্টারি ফিলের মতো করে আমাদের এখানে এই প্রথম আমি যুদ্ধশিশু ও বীরাঙ্গনাদের নিয়ে সিনেমা বানালাম। আমাদের দেশে বীরাঙ্গনা ও যুদ্ধশিশুদের গল্প নিয়ে সিনেমা হয়নি এখন পর্যন্ত। “মায়া—দ্য লস্ট মাদার” ছবিটি হচ্ছে প্রথম ছবি, যেখানে বীরাঙ্গনা ও শিশুদের ওপর দৃশ্যটি চিত্রায়িত হয়েছে।’

মাসুদ পথিক বলেন, ‘ওমেন’ নামে প্রিয় শাহাবুদ্দিন ভাইয়ের পেইন্টিং আছে, যেখানে বীরাঙ্গনার একটি বডি আছে। ‘যুদ্ধশিশু’ নামে কামাল চৌধুরীর একটি কবিতা আছে। এই দুটি ছবি ও কবিতা আমাকে অনুপ্রাণিত করেছে। আমার কাছে এটা একটা স্ট্রাগল, এটা একটা সংগ্রাম, এটা একটা লড়াই, এটা ফিলোসফিক্যাল জার্নি। ভিজ্যুয়াল হিসেবে এটা ফিজিক্যাল জার্নি।’

জ্যোতিকা জ্যোতি ছাড়াও ‘মায়া—দ্য লস্ট মাদার’-এ অভিনয় করেছেন ভারতের বিখ্যাত জাদুশিল্পী পিসি সরকারের মেয়ে মুমতাজ সরকার। ছবিতে যুদ্ধশিশুর ভূমিকায় দেখা যাবে প্রাণ রায়কে। আরও অভিনয় করেছেন দেবাশীষ কায়সার, সৈয়দ হাসান ইমাম, ঝুনা চৌধুরী, নারগিস আক্তার, লীনা ফেরদৌসী, শাহাদাত হোসেন, আসলাম সানী প্রমুখ। ব্রাত্য ক্রিয়েশন প্রযোজিত এই সিনেমাটিতে গান করেছেন মমতাজ, ইমন চৌধুরী, বেলাল খান, কোনাল, ঐশী ও পূজা।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
July 2020
M T W T F S S
« Jun    
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!