এই মাত্র পাওয়া :

আয়কর সীমার নিচে সবাই লিগ্যাল এইড সুবিধা পাবেন: আইনমন্ত্রী


সিএইচটি টাইমস অনলাইন প্রকাশের সময় :১১ জুলাই, ২০১৯ ৩:৩১ : অপরাহ্ণ

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, যাদের বার্ষিক আয় আয়কর সীমার নীচে তারা সবাই বিনা খরচে সরকারি আইনি সহায়তা (লিগ্যাল এইড) পাবেন। নীতিমালা সংশোধনের পর থেকে এটি কার্যকর হবে।

মঙ্গলবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জাতীয় পরিচালনা বোর্ডের ৩৬তম সভায় আইনমন্ত্রী এসব কথা বলেন।

আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত হয়, সুপ্রিম কোর্ট ও দেশের সকল অধস্তন আদালতে সরকারি আইনি সেবা গ্রহণের ক্ষেত্রে বার্ষিক আয় যথাক্রমে ১ লাখ ৫০ হাজার টাকা ও ১ লাখ টাকার পরিবর্তে যে ব্যক্তির বার্ষিক আয় সরকার কর্তৃক সময়ে সময়ে নির্ধারিত আয়কর সীমার নীচে- তিনি সরকারি আইনি সহায়তা পাবেন। জাতীয় আইনগত সহায়তা প্রদান নীতিমালা সংশোধন করে সরকারি আইনি সহায়তা পাওয়ার আওতা বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জাতীয় পরিচালনা বোর্ড।

সভায় অধস্তন আদালতে জেলা লিগ্যাল এইড কমিটির তালিকাভুক্ত আইনজীবীদের কর্মস্পৃহা ও সেবার মান বৃদ্ধিসহ সরকারি আইনি সহায়তা কার্যক্রম আরও জোরদার করার লক্ষে আইনজীবীদের মামলা পরিচালনা সংক্রান্ত বিদ্যমান ফি ৩০ শতাংশ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া পূর্ণকালীন জেলা লিগ্যাল এইড কর্মকর্তাদের অবকাশকালীন সময়ে অর্থাৎ ডিসেম্বর মাসে দায়িত্ব পালনের জন্য তাদেরকে এক মাসের মূল বেতনের সমপরিমাণ ভাতা প্রদানের সিদ্ধান্ত হয়।

সভায় মন্ত্রী আনিসুল হক বলেন, বিগত প্রায় সাড়ে ১০ বছরে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা অনেক সচল হয়েছে। ২০০৯ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত চার লাখ ৩০ হাজার ৭৭৩ জনকে সরকারি আইনি সহায়তা দেওয়া সম্ভব হয়েছে।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
December 2019
M T W T F S S
« Nov    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!