এই মাত্র পাওয়া :

বিভিন্ন খাতে সহযোগিতা স্থাপনে সম্মত বাংলাদেশ-দক্ষিণ সুদান


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :২১ আগস্ট, ২০২১ ১০:৩৭ : অপরাহ্ণ

খাদ্য ও সামাজিক নিরাপত্তা,আইটি,আইসিটি,স্বাস্থ্য, শিক্ষা এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ খাতে সহযোগিতা স্থাপন করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ সুদান। 

বৃহস্পতিবার (১৯ আগস্ট) জুবায় দক্ষিণ সুদানের পররাষ্ট্রমন্ত্রী বিট্রিস ওয়ানি-নুহরের সঙ্গে তার দফতরে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে সম্মত হন।

বৈঠকে উভয় পক্ষ দুই দেশের পারস্পরিক সুবিধার জন্য ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর জোর দেয়। ড. মোমেন সুদানের পররাষ্ট্রমন্ত্রীকে গত কয়েক দশকে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি অর্জন করেছে সে সম্পর্কে অবহিত করেন। বিশেষ করে কৃষি ও মানবসম্পদ উন্নয়ন ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরেন মোমেন। তিনি নুহরকে জানান, গত এক দশকে বাংলাদেশ উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ।

এছাড়া মোমেন বাংলাদেশের কর্মক্ষেত্রে এবং প্রশাসনিক পদে নারীদের বর্ধিত ও ব্যাপক অংশগ্রহণ সম্পর্কেও দ. সুদানের পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। মোমেন জাতিসংঘের শান্তি মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীদের অবদানের কথা তুলে ধরেন।

দ. সুদান দেশ হিসেবে আত্মপ্রকাশের পরপরই দেশটিকে বাংলাদেশের স্বীকৃতির কথা নুহরকে স্মরণ করিয়ে দেন ড. মোমেন। তিনি নুহরকে সুবিধাজনক সময়ে ঢাকা সফরের আমন্ত্রণ জানান।

এর আগে সকালে দক্ষিণ সুদানের উপ-পররাষ্ট্রমন্ত্রী দেং দাউ দেং জুবা আন্তর্জাতিক বিমানবন্দরে মোমেনকে অভিনন্দন জানান। সেখানে বিমানবন্দরে ড. মোমেনের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক করেন উপ-পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে তারা দুই দেশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
September 2021
M T W T F S S
« Aug    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

error: কি ব্যাপার মামা !!