এই মাত্র পাওয়া :

বান্দরবানে প্রবাসী কল্যাণ ব্যাংকের ৯৭ তম শাখার উদ্বোধন করলেন মন্ত্রী বীর বাহাদুর


অনলাইন ডেস্ক প্রকাশের সময় :১৮ জুন, ২০২২ ৭:৩৫ : অপরাহ্ণ 59 Views

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন,আমাদের প্রজন্মকে প্রযুক্তিনির্ভর শিক্ষায় শিক্ষিত করতে হবে।তিনি বলেন,যুগের সাথে তাল মিলিয়ে আধুনিক শিক্ষায় শিক্ষিত না হলে আমাদের সন্তানরা পিছিয়ে পড়বে।মন্ত্রী বলেন,প্রতিষ্ঠান প্রধান সার্বিক বিষয়ে দায়িত্বশীল হলেই শিক্ষার্থীরা দক্ষ জনসম্পদে পরিনত হতে পারে।

মন্ত্রী আজ শনিবার (১৮ জুন) মেঘলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) দেশের ৯৭ তম প্রবাসী কল‍্যাণ ব‍্যাংকের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনশক্তি ও প্রশিক্ষণ ব্যুরো এর মহাপরিচালক মো.শহিদুল আলম,জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজী,অতিরিক্ত পুলিশ সুপার রেজা সরওয়ার এবং টিটিসির অধ্যক্ষ পলাশ কুমার বড়ুয়া।

পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি আরো বলেন,দীর্ঘ দুই যুগের বেশি ধরে পার্বত্য চট্টগ্রাম অশান্ত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অঞ্চলের মানুষের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করতে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষর করেন। এর ফলে বান্দরবানসহ তিন পার্বত‍্য জেলায় উন্নয়ন কর্মকাণ্ডে গতি আসে।তিনি বলেন,এলাকায় মানুষকে দক্ষ জনসম্পদে পরিণত করতে আওয়ামী লীগ সরকারের আমলে বান্দরবানে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়।মন্ত্রী বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরম মমতা নিয়ে এখানকার উন্নয়ন কর্মকান্ড গুলো বাস্তবায়নে সহায়তা করে যাচ্ছেন।তিনি বলেন,বান্দরবানবাসী ভিক্ষাবৃত্তিতে অভ্যস্ত নয়।বান্দরবানবাসী ভিক্ষা করতে জানেননা। আমরা দক্ষ জনশক্তি হয়ে ২০৪১ সালে সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে সক্রিয় অবদান রাখতে চাই।

মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন,বান্দরবানবাসী রেমিট্যান্স যোদ্ধাদের সম্মান করতে জানেন।তারা বিদেশে গিয়ে একজন রেমিট্যান্স যোদ্ধা হিসেবে দেশের উন্নয়নে কাজ করতে বদ্ধপরিকর।মন্ত্রী বলেন,আজ দেশের টাকায় পদ্মা সেতুর মতো একটি মেগা প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। দেশের দক্ষ জনসম্পদ বিদেশে গিয়ে রেমিটেন্স পাঠালে এই ধরনের আরো অনেকগুলো পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব হবে।

বিদেশে চাহিদা রয়েছে এমন বিষয়ের উপর কোর্স চালু করার জন্য মন্ত্রী প্রবাসী কল‍্যাণ মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে জনশক্তি ও প্রশিক্ষণ ব্যুরো এর মহাপরিচালক মো.শহিদুল আলম বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক দেশে নতুন একটি জাগরণের সৃষ্টি করেছে।প্রশিক্ষিত কর্মীরা বিদেশে চাকরি করতে চাইলে এখন তাদের আর টাকার কথা চিন্তা করতে হয় না।প্রবাসী কল‍্যাণ ব‍্যাংকের মাধ্যমে বিনা সুদে এখন বিদেশগামীরা টিকেটের টাকা পেয়ে থাকেন।তিনি বলেন,অন্যান্য জেলার তুলনায় বান্দরবান জেলা রিক্রুটিং এর দিক থেকে অনেক পেছনে আছে।এ ব্যাপারে তিনি ব্যাপক প্রচার-প্রচারণা এবং সচেতনতা সৃষ্টির জন্য সকলের প্রতি আহ্বান জানান।তিনি বলেন, আপনারা হেঁটে আসলে আপনাদের সহযোগিতায় সরকার দৌড়ে আসবে।ঘুমিয়ে থাকলে কেউ আপনাকে জাগাবেনা।তিনি বলেন,গত ১১ মাসে ১০ লক্ষ জনসম্পদ চাকুরী নিয়ে বিদেশে গেছেন। বিদেশ গমনের ক্ষেত্রে কুমিল্লা প্রথম,ব্রাহ্মণবাড়িয়া দ্বিতীয় এবং চট্টগ্রাম জেলা তৃতীয় স্থানে রয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন,বান্দরবানে কোন রিক্রুটিং এজেন্সি নেই।বান্দরবান থেকে রিক্রুটিং এজেন্সির জন্য কেউ আবেদন করলে এলাকার গুরুত্ব বিবেচনা করে তা দ্রুত অনুমোদন দেয়া হবে।তিনি বলেন,বান্দরবানের জনবৈচিত্র‍্যকে কাজে লাগিয়ে জাপানে শ্রমবাজার সৃষ্টি করা যায়।কারণ জাপানের জনগণের সাথে এই বান্দরবান জেলায় বসবাসরত জনগণের চেহারায় অনেকটা মিল রয়েছে।তিনি বলেন,আলোকিত জায়গায় আলো জ্বালানো খুবই সহজ কিন্তু অন্ধকার জায়গায় আলো জ্বালানো খুবই কঠিন একটি কাজ।দক্ষ জনশক্তি বিশ্বের সম্পদ বলে তিনি মন্তব্য করে বলেন,আমাদের জন্মভূমি বাংলাদেশ আর কর্মভূমি হোক সারা বিশ্ব।বিশেষ অতিথির বক্তব্যে জেলাপ্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজী বলেন,আয়তনে ছোট হলেও জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে অনেক বড়।তিনি বলেন,বান্দরবান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বর্তমানে ২২ ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।জেলাপ্রশাসক বলেন,দক্ষ জনশক্তি গড়তে হলে মানসম্মত ও দক্ষ প্রশিক্ষণ অবশ্যই দরকার। তিনি বলেন,সকল প্রশিক্ষণই আন্তর্জাতিক মানের হতে হবে।এ প্রতিষ্ঠানের দক্ষতার সার্টিফিকেট বিশ্বের সকল দেশে গ্রহণযোগ্য হতে হবে।

জেলাপ্রশাসক বলেন,প্রবাসী কল‍্যাণ ব্যাংক চালুর ফলে এখন বিদেশগামীদের জমি বিক্রি করে কিংবা মহাজনদের কাছ থেকে চড়া সুদে ঋণ নিতে হয় না। বিদেশগামীরা এখন বিনাসুদে এ ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশে চাকরি করার সুবিধা পাচ্ছেন।বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার রেজা সারোয়ার বলেন,প্রবাসী কল্যাণ ব্যাংক চালুর ফলে হুন্ডির মাধ্যমে বিদেশে টাকা পাচারের প্রবণতা কমে আসবে।ফলে বিভিন্ন অপরাধ কর্মকাণ্ড বন্ধ হবে।তিনি বলেন,বিদেশে অবস্থানের ফলে প্রবাসীদের পরিবারের লোকজন বিভিন্ন সময়ে ঝুঁকিতে থাকেন।একটি দুষ্ট চক্র ঐ সকল পরিবারকে ব‍্যাকমেলিং করে থাকে।পরিবারের সদস্যদের অপহরণের মতো নাটক সাজিয়ে টাকা আদায় করে।অনেক পরিবার নিরাপত্তাহীনতায় ভোগেন।আমরা এ ধরনের অপরাধের বিষয়ে সজাগ আছি।প্রবাসী পরিবারের জন‍্য আমাদের সহযোগিতা অব্যাহত আছে উল্লেখ করে রেজা সরওয়ার বলেন,অনেক প্রবাসী পরিবার বিভিন্ন অপরাধ মূলক কার্যক্রমেও জড়িয়ে পড়েন।এ ব্যাপারে আমাদের সচেতন থাকতে হবে।সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুরাইয়া আক্তার সুইটি,বান্দরবান রেডক্রিসেন্ট সেক্রেটারি অমল কান্তি দাস,প্রেসক্লাব সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু,সাধারণ সম্পাদক মিনারুল হক,প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং বান্দরবান টিটিসি এর শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।পরে মন্ত্রী বীর বাহাদুর এমপি টিটিসি চত্বরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ৪০ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত একটি জামে মসজিদের উদ্বোধন করেন।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
July 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  
ভিডিও নিউজ

চাকুরিচ্যুত কর্ণেল শহীদের স্ত্রী ও কন্যাদের এক বছরের জেল | Voice Of BD || NEW VIDEO

চাকুরিচ্যুত কর্ণেল শহীদ উদ্দিন খানের দলিল জালিয়াতি: অনুসন্ধানে বেরিয়ে এসেছে তার নানাবিধ অপকর্মের কাহিনী। সহজ সরল মানুষের সাথে প্রতারণা করে দলিল জালিয়াতির মাধ্যমে তাদের জমি জোর পূর্বক দখল করেছে কর্ণেল শহীদ উদ্দিন ও তার ক্যাডার বাহিনী।পূর্বের পর্বে আমরা আপনাদের সামনে তুলে ধরেছি এমন অনেক চাঞ্চল্যকর তথ্য। এবার দেখুন এই প্রত্যেকের পাপের ফলাফল!!শেয়ার করতে ভুলবেন না!পূর্বের ভিডিওগুলো দেখুন আমাদের পেজের ভিডিও ট্যাবে।#BBC#কর্ণেল_শহীদ_উদ্দিন#দুর্নীতি#প্রতারক_মানি_লন্ডারিং#Voice_Of_Bangladesh

Posted by Voice of Bangladesh on Saturday, 8 June 2019

কর্নেল শহীদের স্ত্রী এবং কন্যাদের এক বছরের জেল

আলোচিত খবর

error: কি ব্যাপার মামা !!